শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

গুয়ানতানামো থেকে ১৭ বছর পর দেশে তালেবান নেতা

রেডিও টুডে ডেস্ক

প্রকাশিত: ২২:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২২:৪৭, ১৯ সেপ্টেম্বর ২০২২

গুয়ানতানামো থেকে ১৭ বছর পর দেশে তালেবান নেতা

কিউবায় অবস্থিত যুক্তরাষ্ট্রের কুখ্যাত গুয়ানতানামো কারাগার থেকে মুক্তি পেয়ে ১৭ বছর পর সোমবার দেশে ফিরেছেন হাজি বশির নামে তালেবানের একজন নেতা। তালেবানের হাতে বন্দি যুক্তরাষ্ট্রের ইঞ্জিনিয়ার মার্ক ফ্রেচিচকে ফিরিয়ে দেওয়ার বদলে হাজি বশিরকে আফগানিস্তানে ফিরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।  

হাজি বশির ২০০৫ সাল থেকে যুক্তরাষ্ট্রের হাতে বন্দি ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ তিনি যুক্তরাষ্ট্রে হেরোইন পাচার করার চেষ্টা করেছিলেন। মাদক পাচারের অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় দেশটি। হাজি বশির তালেবানের কোনো আনুষ্ঠানিক পদে না থাকলেও সশস্ত্র দলটিকে সহায়তা দিতেন। 

বিবিসি জানিয়েছে, ২০০০ সালের দিকে আফগানিস্তানের মাদক কারবারির সম্রাট ছিলেন। তার হাতে পুরো আফগানিস্তানের আফিম উৎপাদনের অর্ধেক নিয়ন্ত্রণ ছিল। এদিকে যুক্তরাষ্ট্রের ইঞ্জিনিয়ার মার্ক ফ্রেচিচকে ২০২০ সালে অপহরণ করে তালেবান। এর এক বছর পর পুরো আফগানিস্তানের ক্ষমতা দখল করে তারা। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মার্ক ফ্রেচিচকে নিয়ে আলাদাভাবে কথা বলেছিলেন। তিনি জানিয়েছিলেন, যদি তালেবান বৈশ্বিক স্বীকৃতি চায় তাহলে মার্ক ফ্রেচিচকে ফিরিয়ে দিতেই হবে। 

রেডিওটুডে/ আর এ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের