শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

উত্তাল ফ্রান্সে রাজা তৃতীয় চার্লসের সফর স্থগিত 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৬, ২৪ মার্চ ২০২৩

Google News
উত্তাল ফ্রান্সে রাজা তৃতীয় চার্লসের সফর স্থগিত 

ফ্রান্সের ট্রেড ইউনিয়নের চলমান বিক্ষোভের কারণে দেশটিতে রাষ্ট্রীয় সফর স্থগিত করেছেন রাজা তৃতীয় চার্লস। শুক্রবার ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

আগামী রোববার রাজা তৃতীয় চার্লসের প্যারিস এবং বোর্ডোতে সফর শুরু হওয়ার কথা ছিল। কিন্তু গতকাল বৃহস্পতিবারে এ দুইটি শহরে তুমুল বিক্ষোভ শুরু হয়। বোর্দোর সিটি হলে আগুন জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। এরপরেই চার্লসের ফ্রান্স সফর স্থগিতের খবর এলো। 

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার ফ্রান্সজুড়ে ধর্মঘট পালন করেছে শ্রমিক ইউনিয়নগুলি। অধিকাংশ বড় বিক্ষোভ শান্তিপূর্ণ ছিল। কিন্তু প্যারিস-সহ বেশ কিছু শহরে প্রতিবাদ সহিংস হয়ে ওঠে। প্যারিসে পুলিশকে লক্ষ্য করে প্রতিবাদকারীরা পাথর ছোড়ে। পুলিশও লাঠি চালায় এবং কাঁদানে গ্যাসের শেল ফাটায়।

বোর্ডোতে বিক্ষোভকারীরা সিটি হলের প্রবেশপথে আগুন ধরিয়ে দেয়। তাতে ঐতিহাসিক হেরিটেজ ভবনের কিছুটা ক্ষতি হয়েছে। বেশ কিছু শহরে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ফাটিয়েছে, জল কামান ব্যবহার করেছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, ১৪৯ জন পুলিশ কর্মী আহত হয়েছেন। ১৭৯ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। বিক্ষোভকারীদের মধ্যেও অনেকে আহত হয়েছেন। এক নারীর আঙুল কাটা গেছে।

তিনি আরও বলেছেন, অতি-বামপন্থিরা এই সহিংসতার পেছনে ছিল। তারা সরকারকে ফেলতে চাইছে। পুলিশকে মারতে চাইছে। নৈরাজ্যবাদীরা এই বিক্ষোভকে নিয়ন্ত্রণ করছে।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের