শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

শনিবার,

১৫ জুন ২০২৪,

৩১ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

ন্যাটো জোটের সদস্য হওয়ার কোনো পরিকল্পনা নেই: জাপানি প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:২৮, ২৪ মে ২০২৩

আপডেট: ১৬:২৯, ২৪ মে ২০২৩

Google News
ন্যাটো জোটের সদস্য হওয়ার কোনো পরিকল্পনা নেই: জাপানি প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের সদস্য হওয়ার কোনো পরিকল্পনা তার দেশের নেই। তবে তিনি জানিয়েছেন, ন্যাটো সামরিক জোট জাপানে একটি যোগাযোগ অফিস খোলার চেষ্টা করছে।

আজ (বুধবার) জাপানের জাতীয় সংসদকে প্রধানমন্ত্রী কিশিদা জানান, কোনভাবেই টোকিও মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দেবে না।

এর আগে চলতি মাসের গোড়ার দিকে আমেরিকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত কোজি তমিতা নিকি এশিয়াকে বলেছিলেন, টোকিওতে একটি লিয়াজোঁ অফিস খোলার ব্যাপারে জাপান কাজ করছে। একই গণমাধ্যম তার আগে জানিয়েছিল যে, জাপান এবং তার এশিয়া-প্রশান্ত মহাসাগরের মিত্র অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও দক্ষিণ কোরিয়ার সঙ্গে পরামর্শ করার জন্য ন্যাটো জোট আগামী বছর জাপানে লিয়াজোঁ অফিস খুলবে। 

আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়া এবং চীনের পক্ষ থেকে যে ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে তা মোকাবেলায় এ ব্যবস্থা নেয়া হবে বলে গণমাধ্যমটি উল্লেখ করেছিল। কিন্তু কিশিদা সংসদ সদস্যদেরকে নিশ্চিত করেন যে, ন্যাটো জোট টোকিওতে লিয়াজোঁ অফিস খোলার কথা বিবেচনা করছে তবে এই জোটের ভেতরে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা তিনি সে সম্পর্কে জানেন না।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের