শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত ‘অসহনীয় বিপর্যয়’ সৃষ্টি করবে: চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:০২, ৫ জুন ২০২৩

Google News
যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘাত ‘অসহনীয় বিপর্যয়’ সৃষ্টি করবে: চীন

যুক্তরাষ্ট্রের সঙ্গে যেকোনো ধরনের সংঘাত ‘অসহনীয় বিপর্যয়’র কারণ হবে বলে মন্তব্য করেছে বেইজিং। সংঘাতে জড়ানোর চেয়ে চীন সংলাপের পক্ষপাতী বলেও জানানো হয়েছে। চীনের প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে রোববার (৪ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফু রোববার (৪ জুন) সিঙ্গাপুরে শাংরি-লা ডায়ালগ শীর্ষক বৈঠকে এ কথা বলেন। সিঙ্গাপুরের বৈঠকে অংশ নেন বিশ্বের ৪৯টি দেশের ৬০০ প্রতিনিধি। মূল বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবেনিজ। এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনও উপস্থিত ছিলেন। জাপান, কানাডা, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরাও এতে বক্তব্য রাখেন।

রয়টার্স বলছে, এশিয়ার শীর্ষ নিরাপত্তা সম্মেলন শাংরি-লা ডায়ালগ-এ পিপলস লিবারেশন আর্মির জেনারেলের ইউনিফর্ম পরে যোগ দেন চীনা প্রতিরক্ষামন্ত্রী। সেখানে বক্তৃতা দেওয়ার সময় লি বলেন, ‘চীন ও যুক্তরাষ্ট্রের আলাদা ব্যবস্থা রয়েছে এবং অন্য অনেক দিক থেকেও এই দুটি দেশ ভিন্ন। তবে দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে ও সহযোগিতা গভীর করার জন্য উভয় পক্ষকে অভিন্ন ভিত্তি এবং অভিন্ন স্বার্থ খোঁজা থেকে বিরত রাখা উচিত নয়। এটি অনস্বীকার্য, চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে গুরুতর সংঘাত বা সংঘর্ষ বিশে^র জন্য অসহনীয় বিপর্যয় সৃষ্টি করবে।’

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শ্যাংফু বলেন, চীন ও যুক্তরাষ্ট্র এক অপরের পথে বাধা না হয়ে সামনে এগিয়ে যেতে পারে। দেশ দুটি একটি অপরটি থেকে আলাদা। তা কাঠামোগতভাবে হোক বা অন্যভাবে হোক। যাই হোক, দুই দেশ চাইলে একত্রে এগিয়ে যাওয়া সম্ভব। একই প্ল্যাটফর্ম ব্যবহার করা সম্ভব।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গত শুক্রবার জানিয়েছেন, দেশটির গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক উইলিয়াম বার্নস গত মাসে চীন সফর করেন। মার্কিন প্রশাসন চাইছে, চীনের সঙ্গে যোগাযোগ আরও বৃদ্ধি করতে।

বিশ্বের প্রায় ২৪টি দেশের গোয়েন্দা প্রধানরা সিঙ্গাপুরে একটি গোপন বৈঠক করেছেন বলে জানা গেছে। দেশটিতে এশিয়ার প্রতিরক্ষা প্রধানদের শাংরি-লা ডায়ালগ শীর্ষক বৈঠকের আগে গোয়েন্দা প্রধানদের এ বৈঠক হয়। নাম প্রকাশে অনিচ্ছুক পাঁচটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে রোববার এ তথ্য জানানো হয়।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের