সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

সোমবার,

১৫ এপ্রিল ২০২৪,

২ বৈশাখ ১৪৩১

Radio Today News

বিক্ষোভে উত্তাল ইসরায়েল, যুদ্ধবিরোধী আলোচনায় অগ্রগতি

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৪:৩৩, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

Google News
বিক্ষোভে উত্তাল ইসরায়েল, যুদ্ধবিরোধী আলোচনায় অগ্রগতি

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে দেশটিতে তুমুল বিক্ষোভ চলছে। গতকাল শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিক্ষোভ করার সময় তেল আবিবের রাজপথ থেকে অন্তত পাঁচজন বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের ‘দাঙ্গাকারী’ হিসেবে চিহ্নিত করেছে ইসরায়েলি পুলিশ। পাঁচজনকে আটকের বিষয়ে এক্স পোস্টে দেশটির পুলিশ জানিয়েছে, তারা সড়কে যান চলাচলে বাধা তৈরি করেছিলেন। পুলিশের নির্দেশনা মানেননি।

আরও জানানো হয়েছে, তেল আবিবের রাজপথ থেকে বিক্ষোভকারীদের সরাতে জলকামান ব্যবহার করেছে পুলিশ। তাদের জোরপূর্বক সড়ক থেকে সরিয়ে দেয়া হচ্ছে। এ সময় সংঘর্ষে জড়িয়েছে দুপক্ষ। এ ছাড়া ইসরায়েলের আরও কয়েকটি শহর থেকেও বিক্ষোভের খবর পাওয়া গেছে। হামাসের হাতে জিম্মি থাকা ইসরায়েলিদের অবিলম্বে ছাড়িয়ে আনতে একটি চুক্তি সই করার দাবি বিক্ষোভকারীদের। তাদের দাবি, জিম্মিদের মুক্ত করতে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু। এজন্য নেতানিয়াহু সরকারকে পদত্যাগ করতে হবে। প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হবে নেতানিয়াহুকে।

এদিকে গাজায় নতুন করে যুদ্ধবিরতির আলোচনায় আবার গতি পেয়েছে। আলোচনা করতে গতকাল ফ্রান্সের রাজধানী প্যারিসে গেছে ইসরায়েলের প্রতিনিধিদল। এতে নেতৃত্ব দিচ্ছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান ডেভিড বার্নেয়া। তার সঙ্গে আরও আছেন ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিনবেতের প্রধান রোনেন বার। এএফপির খবরে জানানো হয়েছে, প্যারিসে গাজায় যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতা করা তিন দেশ মিসর, কাতার ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে ইসরায়েলের প্রতিনিধিদল।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের