মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

পারমাণবিক নীতি পরিবর্তনের হুঁশিয়ারি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:২৯, ১০ মে ২০২৪

Google News
পারমাণবিক নীতি পরিবর্তনের হুঁশিয়ারি ইরানের

ইসরাইলের হুমকির কারণে ইরানের অস্তিত্ব সংকটের মুখে পড়লে তেহরান তার পারমাণবিক নীতি পরিবর্তন করবে বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির উপদেষ্টা কামাল খাররাজি। বৃহস্পতিবার কামাল খাররাজিকে উদ্ধৃত করে এ কথা জানিয়েছে ইরানের স্টুডেন্ট নিউজ নেটওয়ার্ক।  

খাররাজি বলেন, তেহরানের পারমাণবিক বোমা তৈরির কোনো সিদ্ধান্ত নেই। তবে, দেশের অস্তিত্ব হুমকির মুখে পড়লে সামরিক মতবাদ পরিবর্তন করা ছাড়া কোনো বিকল্প থাকবে না। সেক্ষেত্রে ইরান পরমাণু অস্ত্র তৈরি করতে পারে বলে হুঁশিয়ারি দেন খাররাজি। 

আমাদের পারমাণবিক স্থাপনায় জায়নবাদীরা আক্রমণ করলে, আমাদের প্রতিরোধ সক্ষমতা পরিবর্তিত হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ২০০০ সালের গোড়ার দিকে একটি ফতোয়া বা ধর্মীয় আদেশে পারমাণবিক অস্ত্রের বিকাশ নিষিদ্ধ করেছিলেন। তিনি পারমাণবিক অস্ত্রকে হারাম বা ইসলামে নিষিদ্ধ বলেছিলেন।

কিন্তু গেলো মাসে ইরানের পরমাণু কেন্দ্র ও স্থাপনাগুলোতে ইসরাইল হামলা চালাতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছিল। এর পরই পারমাণবিক অস্ত্র তৈরির বিষয়ে নতুন অবস্থান নেয় তেহরান।   

এর আগে গেলো মাসে ইরানের পারমাণবিক কেন্দ্রগুলোর নিরাপত্তা ও সুরক্ষা বিভাগের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ হাক তালাব বলেছিলেন, দখলদার ইসরাইল যদি ইরানের পরমাণু কেন্দ্র ও স্থাপনাগুলোতে হামলা চালায় তাহলে তেহরান চুপ করে বসে থাকবে না, বরং পারমাণবিক অস্ত্র তৈরির কাজে হাত দেবে। 

 

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের