মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

রাশিয়ার পারমাণবিক অস্ত্র সর্বদা প্রস্তুত রয়েছে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৪৩, ১০ মে ২০২৪

Google News
রাশিয়ার পারমাণবিক অস্ত্র সর্বদা প্রস্তুত রয়েছে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, শত্রুর হুমকির মোকাবিলায় তার দেশের কৌশলগত পারমাণবিক বাহিনী ‘সব সময় সর্বোচ্চ সতর্ক অবস্থায়’ রয়েছে। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নাৎসি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে বিজয়ের ৭৯তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক বিশাল সমাবেশে দেয়া ভাষণে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

রাশিয়া একটি ‘কঠিন ও সংবেদশীল’ সময় পার করছে জানিয়ে পুতিন বলেন, “আমাদের মাতৃভূমির ভাগ্য এবং এর ভবিষ্যত আমাদের প্রত্যেকের ওপর নির্ভর করছে।” তিনি ইউক্রেনের বিরুদ্ধে চলমান যুদ্ধকে ‘নব্য-নাৎসিদের’ বিরুদ্ধে রাশিয়ার অস্তিত্ব রক্ষার লড়াই বলে উল্লেখ করেন।

রাশিয়ার বিজয় দিবসের এই প্যারেডে সাধারণত ‘বন্ধুভাবাপন্ন’ দেশগুলোর নেতাদের আমন্ত্রণ জানানো হয়। এ বছরের প্যারেডে বেলারুশ, কিউবা, গিনি-বিসাউ, কাজাখস্তান, কিরঘিজিস্তান, লাওস, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তানের রাষ্ট্র বা সরকার প্রধানরা উপস্থিত ছিলেন।

মস্কোয় বিজয় দিবসের প্যারেডে দেয়া ভাষণে রাশিয়া ও বেলারুশের মধ্যে চলমান যৌথ পারমাণবিক মহড়া প্রসঙ্গেও কথা বলেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এই মহড়ায় ‘অস্বাভাবিকতার’ কিছু নেই।

প্যারেডে দেয়া বক্তৃতায় বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো বলেন, রাশিয়ার সঙ্গে এটি তার দেশের তৃতীয় যৌথ মহড়া।

গত মঙ্গলবার রাশিয়া ও বেলারুশ পারমাণবিক বোমা বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমানের যৌথ মহড়া শুরু করে। ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান নিয়ে পাশ্চাত্যের সঙ্গে যখন রাশিয়ার টানটান উত্তেজনা বিরাজ করছে তখন এ মহড়া চালানো হলো।

রাশিয়া গত বছর তার কিছু ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র বেলারুশে স্থানান্তর করে। ইউক্রেনের পাশাপাশি মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সদস্যদেশ পোল্যান্ড, লাটভিয়া ও লিথুয়ানিয়ার সঙ্গে বেলারুশের সীমান্ত রয়েছে। মস্কো জানিয়েছে, বেলারুশে মোতায়েন তার পারমাণবিক অস্ত্রের নিয়ন্ত্রণ রাশিয়ার নিয়ন্ত্রণেই রয়েছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের