সোমবার,

২৪ জুন ২০২৪,

১০ আষাঢ় ১৪৩১

সোমবার,

২৪ জুন ২০২৪,

১০ আষাঢ় ১৪৩১

Radio Today News

ইসরাইলকে অবিলম্বে রাফায় হামলা বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:২৮, ২৫ মে ২০২৪

Google News
ইসরাইলকে অবিলম্বে রাফায় হামলা বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের

ইসরাইলকে অবিলম্বে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফা শহরে সামরিক হামলা বন্ধের করার নির্দেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। গাজায় অব্যাহত হামলা নিয়ে আইসিজেতে ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আনা অভিযোগের শুনানিতে শুক্রবার বিচারকরা এ আদেশ দেন।

রায়ে আইসিজের প্রধান বিচারপতি নওয়াফ সালাম বলেন, রাফাতে তাৎক্ষণিকভাবে ইসরাইলের যে কোনো হামলা বন্ধ করতে হবে। যে হামলায় গাজার ফিলিস্তিনি ও তাদের অবস্থা ক্ষতিগ্রস্ত হতে পারে।

রাফাতে ইসরাইলের হামলা বন্ধের দাবি নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের দারস্থ হওয়া দক্ষিণ আফ্রিকার দাবি, গাজায় গণহত্যা চালাচ্ছে ইসরাইল। এ কারণে সেখানে হামলা বন্ধ করতে হবে।

আইসিজের প্রেসিডেন্ট নওয়াফ সালাম আদেশ পড়ে শোনানোর সময়ে বলেন, গত মার্চ মাসে আদালত গাজার পরিস্থিতি স্বাভাবিক করার আদেশ দিলেও এখন পর্যন্ত পরিস্থিতি ঠিক হয়নি এবং নতুন এ জরুরি আদেশ দেয়া হলো।

তিনি বলেন, ইসরাইল অবিলম্বে সামরিক হামলা বন্ধ করবে। রাফায় যেকোনো আক্রমণ গাজায় ফিলিস্তিনিদের ওপর প্রভাব ফেলবে এবং এটি গাজাবাসীর জীবনকে ধ্বংসের দিকে নিয়ে যেতে পারে।

গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর জন্য মিশর ও গাজার মধ্যে রাফা ক্রসিং খুলে দেয়ারও নির্দেশ দিয়েছে আদালত।

এ আদেশ ১৫ বিচারকের প্যানেলে ১৩-২ ভোটে গৃহীত হয়। শুধু উগান্ডা ও ইসরাইলের বিচারকরা এর বিরোধিতা করেছেন।

ইসরাইল প্রতিবারই গাজায় গণহত্যার অভিযোগকে ভিত্তিহীন বলে দাবি করেছে। আদালতে ইসরাইল যুক্তি দিয়েছে যে, আত্মরক্ষার্থে তারা গাজায় এ হামলা চালাচ্ছে এবং গত ৭ অক্টোবর ইসরাইলে হামলাকারী সশস্ত্র গোষ্ঠী হামাস তাদের লক্ষ্যবস্তু।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের