বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

Radio Today News

ক্রিমিয়ায় হামলা, আমেরিকার বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণের হুমকি রাশিয়ার

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:২৩, ২৫ জুন ২০২৪

Google News
ক্রিমিয়ায় হামলা, আমেরিকার বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণের হুমকি রাশিয়ার

ক্রিমিয়া উপত্যকায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করে ওয়াশিংটনের বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণের হুমকি দিয়েছে রাশিয়া। রোববার আমেরিকার সরবরাহ করা ক্ষেপণাস্ত্র দিয়ে ক্রিমিয়ার সেভাস্তোপোলে ইউক্রেনের চালানো ওই হামলায় দুই শিশুসহ অন্তত চারজন নিহত ও অপর ১৫১ জন আহত হয়।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার মস্কোয় সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ অংশগ্রহণের ফলে রাশিয়ায় বেসামরিক নাগরিকদের প্রাণ দিতে হচ্ছে। ওয়াশিংটনকে অবশ্যই এর পরিণাম ভোগ করতে হবে। কীভাবে এর জবাব দেয়া হবে, সেটা সময়ই বলে দেবে। তিনি আরো বলেন, “আপনারা ইউরোপকে এবং সর্বোপরি ওয়াশিংটনকে একথা জিজ্ঞাসা করতে পারেন যে, তারা কেন রাশিয়ার শিশুদের হত্যা করছে।”  

২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ চলছে। বিগত দুই বছরেরও বেশি সময় ধরে আমেরিকা ও ইউরোপ ইউক্রেনকে শত শত কোটি ডলারে সমরাস্ত্র সরবরাহ করে আসলেও এতদিন কিয়েভকে শুধু আত্মরক্ষার কাজে এই অস্ত্র ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছিল। রাশিয়ার ভূখণ্ডে পাল্টা হামলা চালানোর কাজে পশ্চিমা অস্ত্র ব্যবহার করার অনুমতি ছিল না।

কিন্তু সম্প্রতি মার্কিন সরকার সে নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর রোববার ক্রিমিয়ায় ইউক্রেনের হামলায় বেসামরিক নাগরিকদের ক্ষয়ক্ষতির খবর প্রকাশিত হলো। সেভাস্তোপোলে হামলার ব্যাপারে ইউক্রেন এখনও কোনো মন্তব্য না করলেও বেসামরিক জনগণকে টার্গেট করার অভিযোগ অস্বীকার করেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ক্রিমিয়ায় প্রাণঘাতী হামলার জেরে সোমবার মস্কোয় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিনে ট্রেসিকে তলব করে। পরে এ নিয়ে একটি বিবৃতি দিয়েছে ওই মন্ত্রণালয়। তাতে বলা হয়েছে, ক্রিমিয়ায় এই হামলার জন্য কিয়েভের পাশাপাশি ওয়াশিংটনও সমানভাবে দায়ী। অবশ্যই এর জবাব দেয়া হবে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের