বুধবার,

৩০ নভেম্বর ২০২২,

১৬ অগ্রাহায়ণ ১৪২৯

বুধবার,

৩০ নভেম্বর ২০২২,

১৬ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

শীতে ঘোরার জন্য উপযুক্ত কিছু স্থানসমূহ 

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১০:৩২, ১৮ নভেম্বর ২০২২

শীতে ঘোরার জন্য উপযুক্ত কিছু স্থানসমূহ 

ফাইল ছবি

আমাদের দেশে বিভিন্ন স্থানে প্রাকৃতিক সৌন্দর্য মন্ডিত  বেশ কিছু স্থান রয়েছে। যে স্থানগুলোতে বছর জুড়েই থাকে ভ্রমণ পিপাসুদের আনাগোনা। তবে দেশের অভ্যন্তরীণ স্থানে এমন কিছু জায়গা রয়েছে যেখানে শীতে বেশি পর্যটকরা ঘুরতে যান।

আপনারও যদি বন্ধুবান্ধব কিনা পরিবার নিয়ে ভ্রমণে যাওয়ার কোন পরিকল্পনা থেকে থাকে তাহলে অবশ্যই দেশের এই কয়েকটি স্থান থেকে ঘুরে আসতে ভুলবেন না।

চলুন তাহলে জেনে আসা যাক শীতে ঘোরার জন্য বেশ উপযুক্ত শীর্ষনিও কিছু স্থান সম্পর্কে :

১. শীতকালীন সময়ে ভ্রমণের উপযুক্ত একটি স্থান হলো সুন্দরবন। বছরের প্রায় এই শীতকালীন সময়ে এখানে প্রচুর সমাগম হয় বিভিন্ন এলাকা থেকে আগত পর্যটকদের। বিশ্বের একক বৃহত্তম ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন। সুন্দরবনের ১হাজার ৮৭৪ কিলোমিটার জুড়ে রয়েছে বিভিন্ন রয়েল বেঙ্গল টাইগার, বিচিত্র সব পাখি, কুমির,সাপ, নদী নালা, বিভিন্ন গাছপালা, বিল সহ অসংখ্য প্রজাতির প্রাণী।

২. তেতুলিয়া উপজেলা শহরের সরকারি ডাকবাংলা চত্বর কিংবা জিরো পয়েন্ট থেকে দেখা মেলে পৃথিবীর তৃতীয় বৃহত্তম পর্বতের। যা কিনা হিমালয় পাদদেশে অবস্থান হওয়ায় পঞ্চগড়ের এই স্থানটি কে বলা হয় হিমালয় কন্যা। পৃথিবীর তৃতীয় বৃহত্তম পর্বত কাঞ্চনজঙ্ঘার উপস্থিত এই অঞ্চল জুড়ে। যদিও এই স্থান থেকে দার্জিলিং এর সবুজে ঘেরা পাহাড় বেশ কিছু শ্রেণীরো দেখা মিলবে।

৩. ভোলা জেলায় অবস্থিত একটি দ্বীপ কুকরি মুকরি। যা মূলত বর্ষার মৌসুমে ডুবে থাকলেও শীতে এই চরটি ভেসে ওঠে। নাম না জানা অসংখ্য গাছ ও বিভিন্ন বন্যপ্রাণীর সংরক্ষিত বনাঞ্চল ও অভয়ারণ্য হচ্ছে এই দ্বীপ। বালুময় এই চড় দেখলে অনেকেরই মনে হতে পারে সৈকতে দাঁড়িয়ে আছেন। কিছু কিছু পর্যটকেরা এখানে ক্যাম্পিং করে রাত্রি যাপন করেন উপভোগ করতে রাতে দ্বীপটির সৌন্দর্য।

৪. শীতকালীন মৌসুমে ঘুরতে যাওয়ার আরো একটি উপযুক্ত স্থান গুলোর মধ্যে বিখ্যাত শ্রীমঙ্গল। শ্রীমঙ্গল মূলত চায়ের জন্য বিখ্যাত। শ্রীমঙ্গলের রয়েছে ঘুরতে যাওয়ার বিভিন্ন স্থান। শ্রীমঙ্গলের বাইক্কার বিলে গেলে আপনি দেখা পাবেন অসংখ্য অতিথি পাখিদের। এছাড়াও শ্রীমঙ্গলে ঘুরতে যেতে পারেন লাউয়াছড়া জাতীয় উদ্যান নামক স্থানটিতে । যেখানে দেখা মিলবে নয়নাভিরা মাধবপুর লেক, সীতেশ বাবুর চিড়িয়াখানা, আদি নীলকন্ঠ টি কেবিন ( যা কিনা সাতরং এর চায়ের জন্য বিশ্ব বিখ্যাত ), চা জাদুঘর ইত্যাদি।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের