বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

লোভনীয় স্বাদের `কলার মোচা ভর্তা `

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:২৩, ১৯ জানুয়ারি ২০২৩

লোভনীয় স্বাদের `কলার মোচা ভর্তা `

সংগৃহীত ছবি

আমরা বাঙালিরা গরম ভাতের সঙ্গে বাহারি রকমের ভর্তা খেতে পছন্দ করি । কলা, বেগুন, আলু বিভিন্ন রকমের সবজি দিয়ে ভর্তা খেতে বেশ ভালোই লাগে গরম গরম ভাতের সাথে। সচরাচর আমরা এই ভর্তা গুলো খেয়ে থাকি। কিন্তু ভর্তার স্বাদের ভিন্নতা আনার ক্ষেত্রে কলার মোচা ভর্তার কিন্তু জুড়ি নেই। কলার মোচা শুধু যে ভর্তা করেই খেতে হয় এমনটা নয়। কলার মোচা বিভিন্ন রকম উপায়ে বিভিন্নভাবে রান্না করা যায়। কিন্তু কলার মোচা ভর্তা  খুবই সুস্বাদু।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি কলার মোচা ভর্তার রেসিপি:

কলার মোচা ভর্তার উপকরণ :

শুকনো লালমরিচ, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কলার মোচা, হলুদ গুঁড়া,লবণ, ধনেপাতা কুচি, এবং সরিষার তেল।

চলুন তাহলে এবার জেনে নেই প্রস্তুত পদ্ধতি:


প্রথমে কাঁচা কলার একটি ভালো মোচা নিতে হবে। তারপর এর ভিতরের ফুলগুলো নিয়ে তা কুচি করে কেটে নিতে হবে। কলার মোচা কুচি করে কেটে নেওয়ার পর এর সাথে পরিমান মত পানি দিয়ে কিছুটা লবণ এবং হলুদ গুড়া দিয়ে সিদ্ধ করতে হবে।

ফুলগুলো সিদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে চালুনিতে পানি ঝরাতে দিতে হবে। সিদ্ধ হওয়া কলার মোচাগুলো পাটায় বেটে নেওয়ার সময় এর সাথে শুকনো লালমরিচ পরিমাণ মতো দিয়ে বাটতে হবে। এরপর চুলায় একটি কড়াই বসিয়ে তাতে একে একে তেল, রসুন কুচি, পেঁয়াজ ভেজে নিতে হবে। ভালো করে ভাজা হয়ে গেলে বেটে নেওয়া মোচা পরিমাণ মতো লবণ দিয়ে মাঝারি আচে নাড়তে হবে।

নাড়ার একপর্যায়ে যখন পানিগুলো সব শুকিয়ে ভর্তার মত হয়ে আসবে ঠিক এই মুহূর্তেই ধনেপাতা কুচি দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে।

ব্যাস  এভাবেই খুব সহজে কোন ঝামেলা ছাড়াই ঘরে কলার মোচা ভর্তা তৈরি করে নেয়া যায়। গরম ভাতের সাথে এই কলার মোচা ভর্তা বেশ জমে যাবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের