বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

উত্তর-পূর্ব ভারতে ভ্রমণের জনপ্রিয় কিছু স্থানসমূহ

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৫:০৯, ২৯ মার্চ ২০২৩

Google News
উত্তর-পূর্ব ভারতে ভ্রমণের জনপ্রিয় কিছু স্থানসমূহ

উত্তর-পূর্ব ভারতে ভ্রমণের জনপ্রিয় কিছু স্থানসমূহ

বিশ্বের একটি অন্যতম বৃহৎ রাষ্ট্র হিসেবে ভারত বিশেষভাবে সকলের কাছে পরিচিত। এই দেশটিতে রয়েছে ভ্রমণ করার জন্য কিছু দর্শনীয় স্থান। যেখানকার সৌন্দর্য মুগ্ধ করে অসংখ্য পর্যটকদের। এসব এলাকায় মনমুগ্ধকর সৌন্দর্য দর্শনীয় স্থান দেখতে ভিড় জমায় প্রায় লাখ লাখ বিভিন্ন দেশের পর্যটক। দর্শনীয় এসব স্থান ঘুরতে খুব বেশি খরচেরও প্রয়োজন পড়ে না।

চলুন তাহলে দেরি না করে জেনে আসি ভারতের বৈচিত্র্যময় উত্তর পূর্বাঞ্চলীয় কিছু দর্শনীয় স্থান সম্পর্কে :

১. ভারত অঙ্গরাজ্যের একটি দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে মাজুলী আসাম। ব্রহ্মপুত্র নদীর একটি দৃষ্টিনন্দন দ্বীপ হলো এই মাজুলী। মাজুলী থেকে খুব সহজেই বোটে কিংবা নৌকায় করে আসামের যোরহাট নগরীতে যাওয়া যায়। শান্ত ও নিরিবিলি মনোরম পরিবেশের কারণেই এই স্থানটি বিশেষভাবে জনপ্রিয়।

২. জীবনযাপনের একআরামপ্রিয় অনুভূতির সেরা রূপের স্থান হলো নাগাল্যান্ড। সেখানকার আরো একটি স্থান কোহিমা। সেখানে রয়েছে প্রচুর বিরল প্রজাতির পাখি। দেখার জন্য দূর দূরান্ত থেকে লাখো পর্যটক ভিড় জমায়।

৩. ভারতের অঙ্গরাজ্য গুলোর দর্শনীয় স্থানগুলোর মধ্যে আরো একটি রয়েছে মণিপুর। মনিপুরের স্থানীয়রা এটিকে 'সুইজারল্যান্ড অফ ইন্ডিয়া' বলে। মনিপুরে রয়েছে বিভিন্ন বন্য প্রাণীর বিচরণ। আরো রয়েছে চিত্তকর্ষক কিছু মনোরম দৃশ্য। সেখানকার ভাসমান সব দ্বীপ সকলের কাছে একটি আকর্ষণীয় স্থান গুলোর মধ্যে অন্যতম।

৪. ভারতের অঙ্গরাজ্যগুলোর মধ্যে আরেকটি হল তাওয়াং অরুণাচল প্রদেশ। তবে এই প্রদেশটিতে পর্যটকদের একটি বিশেষ 'ইনার লাইন পারমিট' নিয়ে প্রবেশ করতে হয়। অরুণাচল প্রদেশের তাওয়াং এলাকার সৌন্দর্য ব্যাপকভাবে সমাদ্রিত।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের