শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে ভারত-বাংলাদেশ বৈঠক

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:২৫, ১৩ মে ২০২২

আপডেট: ০০:০০, ১৪ মে ২০২২

Google News
পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে ভারত-বাংলাদেশ বৈঠক

পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিয়ে ভারত-বাংলাদেশ যৌথ কমিটির তৃতীয় বৈঠক হয়েছে। বৈঠকে স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন খাতে সক্ষমতা বৃদ্ধি ও প্রশিক্ষণসহ বিভিন্ন ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়গুলো আলোচনা করা হয়।

বুধবার ঢাকায় অনুষ্ঠিত এই বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন জিসি-এন-ইপির উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান শ্রী রণজিৎ কুমার। বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আলী হোসেন। এসময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করে। এছাড়াও ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগের পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়ানোর বিষয়েও আলোচনা হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞরা যে সেবা দিচ্ছেন তার জন্য বাংলাদেশের পক্ষ কৃতজ্ঞতা প্রকাশ করেছে। উভয় পক্ষই ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার জন্য তাদের ইচ্ছার কথা জানিয়েছে।

বৈঠকটি ফলপ্রসূ ছিল এবং স্বাস্থ্য, কৃষি, জল বিশুদ্ধকরণ এবং সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে আমাদের দ্বিপাক্ষিক সহযোগিতার সম্পূর্ণ অংশকে কভার করে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের