শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

কারাবরণকালে সেলের সামনেও ফুলের বাগান করেছেন বঙ্গবন্ধু: পরিবেশমন্ত্রী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৩:৫৪, ১৬ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৩:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০২১

Google News
কারাবরণকালে সেলের সামনেও ফুলের বাগান করেছেন বঙ্গবন্ধু: পরিবেশমন্ত্রী

ফাইল ছবি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন একজন খাঁটি পরিবেশ ও প্রকৃতি প্রেমিক। রাজনৈতিক কারণে বারবার কারাবরণ করতে গিয়ে তাঁর এই প্রকৃতিপ্রেম আরও গভীর হয়ে ওঠে। কারাজীবনে যেটুকু সময় ও সুযোগ পেয়েছেন, নিজের ওয়ার্ড বা সেলের সামনে ফুলের বাগান করেছেন। দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধুর বৃক্ষপ্রেম আরও বৃহত্তর পরিসরে বিকশিত হতে থাকে।

আজ বুধবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় মেহেরপুর জেলা প্রশাসন আয়োজিত ‘মুজিববর্ষে শতঘণ্টা মুজিবচর্চা’ অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রধান বক্তা হিসেবে 'প্রকৃতি ও পরিবেশ প্রেমিক বঙ্গবন্ধু' শীর্ষক আলোচনায় ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, "স্বাধীনতার পর যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনের পাশাপাশি একজন দূরদর্শী রাজনীতিবিদের মতো দেশের প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছিলেন বঙ্গবন্ধু। তিনি রেসকোর্স ময়দানে গাছ লাগিয়ে ঘোড়দৌড়ের ময়দানকে ‘সোহরাওয়ার্দী উদ্যান’-এ রূপান্তর করেন। সবাইকে উদ্বুদ্ধ করতে দেশজুড়ে শুরু করেন বৃক্ষরোপণ কর্মসূচি।"

বঙ্গবন্ধুর হাত ধরে শুরু হওয়া উপকূলীয় বনায়ন এখন সারা বিশ্বে মডেল হয়ে উঠেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশে প্রতিবছর যথারীতি পালিত হচ্ছে বৃক্ষরোপণ কর্মসূচি। দেশজুড়ে বৃক্ষপ্রেমী মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। আজকের বাংলাদেশে রাস্তার দুপাশে যে সারি সারি বৃক্ষরাজি আমাদের প্রকৃতিকে অপরূপ করেছে, দৃষ্টিনন্দন করেছে, এটি সূচিত হয়েছিল জাতির পিতার হাত ধরেই।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে বছরব্যাপী চলমান এ অনুষ্ঠানের আজকের পর্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের