মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

ইরান-ইসরায়েল সংঘাতের দিকে গভীর দৃষ্টি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী 

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:১৪, ১৭ এপ্রিল ২০২৪

Google News
ইরান-ইসরায়েল সংঘাতের দিকে গভীর দৃষ্টি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী 

ইরান-ইসরায়েলের মধ্যকার হামলা-পাল্টা হামলার দিকে গভীর দৃষ্টি রাখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে মধ্যপ্রাচ্যে যে বাস্তবতা তৈরি হতে পারে সেটার প্রভাবের দিকে তীক্ষ্ণ নজর রাখতে বলেছেন তিনি। এ  সংঘাত বাংলাদেশের অর্থনীতির কোন কোন দিকে প্রভাব ফেলতে পারে তা নিয়ে কাজ করে সেটার রিপোর্ট দিতে বলেছেন প্রধানমন্ত্রী।  

বুধবার (১৭ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

পরে দুপুরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে ওই বৈঠকের বিষয়ে বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।  
তিনি জানান, ইরান-ইসরায়েলের মধ্যে আরও বড় কিছু ঘটে গেলে সেটার প্রভাবে বাংলাদেশে কোন কোন খাতে দাম বাড়তে পারে সেসব তালিকা করে প্রধানমন্ত্রী তা নিয়ে কাজ করার নির্দেশনা দিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে।

মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রভাবে বাংলাদেশের অর্থনীতির ওপর প্রভাব মোকাবিলায় মন্ত্রিসভাকে প্রস্তুতি নিতে বলেছেন প্রধানমন্ত্রী।  

এদিকে আজকের বৈঠকে মহেশখালী সমন্বিত উন্নয়ন কর্তৃপক্ষ আইন ২০২৪ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর ফলে জাপান সরকারের সহায়তায় মাতারবাড়ীতে একটি গভীর সমুদ্র বন্দর করা হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।  

মাহবুব হোসেন বলেন, এই আইনের আওতায় যে অথরিটি প্রতিষ্ঠা হবে সেই বোর্ডের চেয়ারম্যান থাকবেন প্রধানমন্ত্রী নিজেই। ১৭ সদস্যের একটি বোর্ড হবে। ভূমি ব্যবহারের একটি মাস্ট্যারপ্লান করবে এই বোর্ড। রপ্তানি আমদানি বাড়ানোর জন্য এ আইন কাজ করবে।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগ বাড়ানোই হবে এই আইনের মূল লক্ষ। দেশি বিনিয়োগকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া হবে কাজের আরেকটি লক্ষ। একইসঙ্গে যারা ওখানে বিনিয়োগ করতে চায়, তাদের নিয়ে একটি কর্ম পরিকল্পনা করবে বোর্ড।  

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, লবণ উৎপাদন বাড়ানো হবে এই আইনের আওতায়। ৫৫ হাজার ৮৬৮ একর জমির ওপর এটা গড়ে উঠবে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের