মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

মঙ্গলবার,

২১ মে ২০২৪,

৬ জ্যৈষ্ঠ ১৪৩১

Radio Today News

জিংক সমৃদ্ধ ও ডায়াবেটিস রোগ সহনশীল ধানের নতুন জাত উদ্ভাবন

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১১:৫৬, ১০ মে ২০২৪

Google News
জিংক সমৃদ্ধ ও ডায়াবেটিস রোগ সহনশীল ধানের নতুন জাত উদ্ভাবন

উচ্চ ফলন, জিংক সমৃদ্ধ ও ডায়াবেটিস রোগ সহনশীল চার ধরনের নতুন ধানের জাত উদ্ভাবন করেছে রাজশাহী ধান গবেষণা ইনস্টিটিউট। এরই মধ্যে নতুন এই জাতগুলোর পরীক্ষামূলক চাষ করে আশানুরূপ ফল পেয়েছেন কৃষকরা।

ধান গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তারা বলছেন, নতুন এই জাতের ধানের বাজার মূল্য বেশি পাওয়া যাবে।

ধান গবেষণা ইনস্টিটিউটের নতুন উদ্ভাবিত ধান ‘বঙ্গবন্ধু ১০০’ আর ‘ব্রি ধান ১০২’ উচ্চ ফলনশীল ও জিংক সমৃদ্ধ, ‘ব্রি ধান ১০৪’ সুগন্ধি এবং ‘ব্রি ধান ১০৫’ এর চালের ভাত ডায়াবেটিক রোগীদের খাবার উপযোগী।

পরীক্ষামূলকভাবে এসব ধানের চাষ করেছেন রাজশাহীর ৬৬ জন কৃষক। একই খরচে স্থানীয় জাতের চেয়ে নতুন এই ধানের ফলন বিঘা প্রতি গড়ে পাঁচ থেকে ছয় মণ বেশি বলে জানালেন দুইজন কৃষক।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফজলুল ইসলাম জানান, তাদের উদ্ভাবিত অন্যান্য ধানের গ্লাইসেমিক সূচক ৭০ এর উপরে। অন্যদিকে নতুন উদ্ভাবিত ‘ব্রি ধান-১০৫’ এর গ্লাইসেমিক সূচক সহনীয় মাত্রায় হওয়ায় এই ধানের ভাত খেতে পারবেন ডায়াবেটিক রোগীরাও।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীর জানান, দেশে যেন কখনও খাদ্য ঘাটতি দেখা না দেয়, সেজন্য উচ্চ ফলনশীল নতুন নতুন ধানের জাত উদ্ভাবনে গবেষণায় জোর দেয়া হয়েছে।

পার্টনার প্রকল্পের আওতায় পুঠিয়া উপজেলায় ১০০ বিঘা জমিতে নতুন এই চার জাতের ধান উৎপাদন প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের রাজশাহী আঞ্চলিক কার্যালয়।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের