রোববার,

১৬ জুন ২০২৪,

২ আষাঢ় ১৪৩১

রোববার,

১৬ জুন ২০২৪,

২ আষাঢ় ১৪৩১

Radio Today News

উড়োজাহাজ ক্রয়: প্রধানমন্ত্রীর প্যারিস সফরেই চুক্তির আশা ফরাসি দূতের

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১০:০৯, ২৩ মে ২০২৪

আপডেট: ১০:১০, ২৩ মে ২০২৪

Google News
উড়োজাহাজ ক্রয়: প্রধানমন্ত্রীর প্যারিস সফরেই চুক্তির আশা ফরাসি দূতের

বাংলাদেশের কাছে উড়োজাহাজ বিক্রি করতে বোয়িং ও এয়ারবাসের জোর চেষ্টার মধ্যে ঢাকায় ফরাসি রাষ্ট্রদূত মেরি মাসদুপুই আশা প্রকাশ করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্যারিস সফরে ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের সঙ্গে চুক্তি চূড়ান্ত হতে পারে।

ঢাকার নিজ বাসায় এক ব্রিফিংয়ে এ আশা প্রকাশ করেন তিনি।

এ বিষয়ে এক প্রশ্নে ফরাসি রাষ্ট্রদূত বলেন, এয়ারবাস মূলত দুটি ভিন্ন প্রস্তাব নিয়ে কাজ করছে। একটি রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশের সঙ্গে উড়োজাহাজের এবং অন্যটি স্যাটেলাইট সিস্টেমস, যা বাংলাদেশ পৃথিবী পর্যবেক্ষণের উদ্দেশ্যে নিতে চায়। দুটি আলোচনা খুব ভালো চলছে। আমরা আশা করি, খুব শিগগির এসব বিষয়ে চুক্তি সই হবে।

প্রধানমন্ত্রীর পরবর্তী প্যারিস সফরেই এ দুই চুক্তি চূড়ান্ত হবে কিনা, জানতে চাইলে মেরি মাসদুপুই বলেন, ‘আমরা সে রকমই আশা করছি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্যারিস সফরের তারিখ নির্ধারণ না হলেও সেটি নিয়ে কাজ চলার কথা বলেন ফরাসি রাষ্ট্রদূত। 

বাংলাদেশ বিমান কয়েক বছর ধরেই বহরে নতুন সুপরিসর উড়োজাহাজ যুক্ত করার চেষ্টা করছে। এ নিয়ে শীর্ষস্থানীয় উড়োজাহাজ নির্মাতা দুই কোম্পানি তাদের আগ্রহ দেখিয়ে বিভিন্ন পর্যায়ে দেন-দরবার চালিয়ে যাচ্ছে।

বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ জানিয়েছে, এই মুহূর্তে ইউরোপভিত্তিক উড়োজাহাজ নির্মাতা কোম্পানি এয়ারবাসের প্রস্তাব যাচাই-বাছাইয়ের কাজ চলছে। প্রতিষ্ঠানটির কাছ থেকে আটটি যাত্রীবাহী ও দুটি পণ্যবাহী উড়োজাহাজ কেনার বিষয়ে আলোচনা এগোচ্ছে। গত এপ্রিলে বিমানের পর্ষদ সভায় এয়ারবাসের প্রস্তাব যাচাই-বাছাই, দরকষাকষিসহ ক্রয় প্রক্রিয়া এগিয়ে নিতে ১১ সদস্যের কমিটিও গঠন করা হয়েছে।

এর আগে সেপ্টেম্বরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ঢাকা সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশ ফ্রান্সের কোম্পানি এয়ারবাস থেকে ১০টি বড় উড়োজাহাজ ‘কেনার প্রতিশ্রুতি’ দিয়েছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের