মঙ্গলবার,

১৮ মে ২০২১

আজকের দিনে সাংগঠনিক যাত্রা শুরু করেছিল ছাত্রলীগ

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ৪ জানুয়ারি ২০২১

আপডেট: ১৫:২৯, ৯ ফেব্রুয়ারি ২০২১

আজকের দিনে সাংগঠনিক যাত্রা শুরু করেছিল ছাত্রলীগ

দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৮ সালের ৪ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপমহাদেশের বৃহৎ এ ছাত্র সংগঠনটি প্রতিষ্ঠা করেন। ‘পূর্ব পাকিস্তান ছাত্রলীগ’ নামে আজকের দিনে সাংগঠনিক যাত্রা শুরু হয় এটির। দেশ স্বাধীন হওয়ার পর ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নামে কার্যক্রম শুরু করে সংগঠনটি।

তৎকালীন তরুণ নেতা শেখ মুজিবের পৃষ্ঠপোষকতায় এক ঝাঁক মেধাবী তরুণের উদ্যোগে সেদিন যাত্রা শুরু করে ছাত্রলীগ। প্রতিষ্ঠার পর থেকে ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা সংগ্রামসহ সব গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছে ঐতিহ্যবাহী এ ছাত্র সংগঠনটি।

১৯৪৮ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনে নামে পূর্ব পাকিস্তান ছাত্রলীগ। পরে ’৫২’র ভাষা আন্দোলন, ’৬২’র শিক্ষা আন্দোলন, ’৬৬’র ছয় দফা আন্দোলন, এগারো দফা আন্দোলন, ’৬৯’র গণঅভ্যুত্থান, ’৭১’র  মহান মুক্তিযুদ্ধ- সংগঠনটির জোরালো অংশ গ্রহণ দেশের পরিস্থিতিকে করেছিল বেগবান।

১৯৯০ সালে বাংরাদেশ ছাত্রলীগ পরিচালনা করে স্বৈরাচারবিরোধী আন্দোলন। এরপর থেকে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী এ সংগঠনের ভূমিকা ছিল অবিস্মরণীয়।

বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার এক বছর আগে থেকেই ছাত্রলীগ গৌরব ও ঐতিহ্য নিয়ে অগ্রসর হয়েছিল।

আজকের কর্মসূচি:

৭৩ বছরের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ছাত্রলীগ নানা কর্মসূচি গ্রহণ করেছে। গত শনিবার সংগঠনটির কেন্দ্রীয় সংসদের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকাল সাড়ে ৭টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে ও দেশব্যাপী সংগঠনের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। সকল ৮টায় ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ নিবেদন এবং সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল প্রাঙ্গণে কেক কাটা হবে। এছাড়া সকাল ১০টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধি টিম কর্তৃক শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ।

ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ বিকাল ৪টায় কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তন বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত এক আলোচনা সভা হবে। উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন বাংলাদেশ ছাত্রলীগের বর্তমান অভিভাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্পর্কিত বিষয়: