মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

মঙ্গলবার,

২৮ সেপ্টেম্বর ২০২১,

১২ আশ্বিন ১৪২৮

Radio Today News

লক্ষ্য সুষ্ঠু নির্বাচন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন

আজ থেকে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সিরিজ বৈঠক শুরু

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৯:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ০৯:৪৬, ১৪ সেপ্টেম্বর ২০২১

আজ থেকে বিএনপির কেন্দ্রীয় নেতাদের সিরিজ বৈঠক শুরু

জাতীয় নির্বাচনের এখনো প্রায় ‍দুই বছর সময় বাকি রয়েছে। কিন্তু এর আগেই রাজনৈতিক দলগুলো তাদের নির্বাচনী প্রস্তুতি শুরু করেছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলীয় সভায় নেতাকর্মীদেরকে নির্বাচনী প্রস্তুতির আহ্বান জানিয়েছেন। তার ওই আহ্বানের প্রেক্ষিতে নড়ে চড়ে বসেছে বিনপিও।

এই মুহুর্তে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবি আদায়ে আন্দোলনের কোনো বিকল্প ভাবছে না বিএনপি। নির্বাচন কমিশন (ইসি) গঠনকে সামনে রেখে এ আন্দোলনের ক্ষেত্র প্রস্তুত করতে চায় দলটির হাইকমান্ড। বিএনপির মূল টার্গেট নিরপেক্ষ সরকারের অধীনে আগামীতে সুষ্ঠু ও অবাধ নির্বাচন। এ আন্দোলনের কৌশল চূড়ান্তে নানা উদ্যোগ নেয়া হয়েছে।

এরই অংশ হিসাবে আজ থেকে কেন্দ্রীয় নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে সিরিজ বৈঠকে বসছে বিএনপি। দলের সাংগঠনিক সম্পাদক ও দফতরের দায়িত্বপ্রাপ্ত এমরান সালেহ প্রিন্স এবং চেয়াপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এই তথ্য জানিয়েছেন।

দলটির কয়েকজন নীতিনির্ধারক জানান, আজকের বৈঠকের মূল এজেন্ডা আন্দোলন। একটি কার্যকর আন্দোলন গড়ে তোলার কর্মকৌশল নিয়ে নেতাদের মত নেওয়া হবে। এর পাশাপাশি আগামী নির্বাচন, দল পুনর্গঠন, আগামী জাতীয় কাউন্সিল, চেয়ারপারসনের মুক্তি, জোটের রাজনীতি, নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হামলাসহ সাম্প্রতিক নানা ইস্যুও উঠে আসবে বৈঠকে।

এরপর নির্বাহী কমিটির সদস্য, ৮১টি সাংগঠনিক জেলার শীর্ষ নেতাদের সঙ্গেও হবে বৈঠক। নেতাদের মতামত নিয়ে ভবিষ্যৎ কর্মপরিকল্পনার একটি খসড়া তৈরি করা হবে। এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল ও নাগরিক সমাজের সঙ্গেও একই প্রক্রিয়ায় বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবার মতামতের পরই চূড়ান্ত করা হবে আন্দোলনের কৌশল। 

গত শনিবার জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে ধারাবাহিক বৈঠকের সিদ্ধান্ত হয়। আজ মঙ্গলবার বিকাল সাড়ে তিনটায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে শুরু হবে এ সভা। চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

আজকের বৈঠকে চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যানের সঙ্গে বৈঠক হবে। চেয়ারপারসনের উপদেষ্টা ৭৩ ও ভাইস চেয়ারম্যান রয়েছেন ৩৫ জন। এদের মধ্যে কয়েকজন মারা গেছেন ও দলও ছেড়েছেন। বর্তমানে বেশ কয়েকজন অসুস্থ। এসব কারণে আজকের বৈঠকে ৭০ জনের উপস্থিত থাকার কথা রয়েছে।

দ্বিতীয় দিন (১৫ সেপ্টেম্বর) জাতীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক, সহ-সম্পাদক এবং তৃতীয় তথা শেষ দিন (১৬ সেপ্টেম্বর) বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতাদের সভা অনুষ্ঠিত হবে।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত থাকবেন স্থায়ী কমিটির সদস্যরাও। তারেক রহমান লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হবেন। 

আজকের সভা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গতকাল সোমবার বিকালে প্রস্তুতি বৈঠক করেছে বিএনপি। চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে এ বৈঠকে উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন ও বেলাল আহমেদ।

রেডিওটুডে নিউজ/এসআই

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের