বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ জুলাই ২০২৪,

১০ শ্রাবণ ১৪৩১

Radio Today News

বছরে ৩০ মিলিয়ন মুসল্লিকে ওমরাহর সুযোগ দিতে চায় সৌদি

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৩:০০, ২ জুলাই ২০২৪

Google News
বছরে ৩০ মিলিয়ন মুসল্লিকে ওমরাহর সুযোগ দিতে চায় সৌদি

ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়ানোর পরিকল্পনা করছে সৌদি আরব। দেশটির ওমরাহ বিষয়ক সহকারী সেক্রেটারি আব্দুর রহমান বিন ফাহাদ বলেছেন, সৌদি প্রতিবছর অন্তত ৩০ মিলিয়ন (৩ কোটি) মানুষকে ওমরাহ পালনের সুযোগ দিতে চায়। এক প্রতিবেদনে গালফ নিউজ এই তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, বর্তমানে সৌদি আরব প্রতিবছর প্রায় এক কোটি মানুষকে ওমরাহ পালনের সুযোগ দেওয়া হয়। সহকারী সেক্রেটারি আবদুল রহমান বিন ফাহাদ সৌদি টেলিভিশন আল এখবিয়ারকে বলেন, প্রতিবছর ওমরাহ পালনকারীর সংখ্যা বাড়ছে। তিনি এই সময় উল্লেখ করেছেন যে, চলতি বছর ওমরাহ পালনকারীর সংখ্যা ১ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করার পরিকল্পনা রয়েছে।

সম্প্রতি সৌদি আরব ওমরাহ পালনে আগ্রহীদের জন্য ইলেকট্রনিক ভিসা বা ই-ভিসা চালুর ঘোষণা দেয়। ওমরাহ পালনে আগ্রহীরা নুসুক অ্যাপ ব্যবহার করে ই-ভিসার জন্য আবেদন করতে পারবেন।

এই অ্যাপের মাধ্যমে আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পাওয়া যাবে। পাশাপাশি ভিসার মেয়াদও ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করেছে দেশটি। এই ভিসার মাধ্যমে স্থল, আকাশ বা সমুদ্রপথে দেশটিতে যাওয়া যাবে। এ ছাড়া নতুন নিয়ম হিসেবে বলা হয়েছে, এখন ভিসা পেতে স্বাস্থ্য পরীক্ষার প্রয়োজন হবে না। সেই সঙ্গে নারীদের জন্য পুরুষ অভিভাবক থাকার বাধ্যবাধকতাও আর নেই।

এমএমএইচ/রেডিওটুডে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের