সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

Radio Today News

মহাকাশের পৌঁছেছে বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ বিষয়ক টেলিস্কোপ

ইন্টারন্যাশনাল ডেস্ক

প্রকাশিত: ০১:১৮, ২৬ ডিসেম্বর ২০২১

আপডেট: ০২:০৬, ২৬ ডিসেম্বর ২০২১

মহাকাশের পৌঁছেছে বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ বিষয়ক টেলিস্কোপ

জেমস ওয়েব টেলিস্কোপ নিয়ে অ্যারিয়েন রকেটের যাত্রা (ছবি: ইপিএ)

মহাকাশের পৌঁছেছে বিশ্বের সবচেয়ে বড় মহাকাশ বিষয়ক টেলিস্কোপ জেমস ওয়েব। নাসা ওয়েব টেলিস্কোপ তাদের টুইটারে জানিয়েছে, টেলিস্কোপটি'র সোলার প্যানেল সফলভাবে খুলেছে এবং এর ব্যাটারিগুলো চার্জ হচ্ছে। আগামী দুই সপ্তাহ এটি স্বয়ংক্রিয়ভাবে অ্যান্টেনা, আয়না, সানশিল্ড ইত্যাদি স্থাপন করবে।

শনিবার গ্রেনিচ সময় দুপুর ১২টা বেজে ২০ মিনিটে ফ্রেঞ্চ গায়ানার কোউরু মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপিত হয় এই শক্তিশালী টেলিস্কোপটি।  ২৬ মিনিট ঊর্ধ্বমুখী গমনের পর এটি নিরাপদে মহাকাশে উন্মুক্ত হয়।

মহাবিশ্বে আলো বিকিরণকারী নিকটবর্তী নক্ষত্রের ছবি ধারণের লক্ষ্য নিয়ে এটির যাত্রা। এর মাধ্যমে মহাকাশ গবেষণায় এক নতুন যুগের সূচনা হলো। নাসার বিজ্ঞানীদের ৩০ বছর গবেষণার ফসল এই আবিস্কার।

তবে টেলিস্কোপটির যাত্রা সহজ ছিল না উল্লেখ করে নাসার কর্মকর্তা বিল নেলসন বলেন, আমাদের এটা অনুধাবন করতে হবে যে এখনো অসংখ্য কাজ বাকি আছে এবং সেগুলো খুব যথাযথভাবে সম্পন্ন হতে হবে। কিন্তু আমরা জানি বড় পুরস্কারে বড় ঝুঁকিও থাকে। এটির ক্ষেত্রেও তাই। আর এই কারণেই আমরা অন্বেষণে সাহস দেখাই।

নতুন এই টেলিস্কোপের মূল বৈশিষ্ট্য হচ্ছে, একটি প্রতিফলক আয়না - যা ৬.৫ মিটার চওড়া। বিশালাকৃতির এই আয়নার পেছনে সোনার প্রলেপ লাগানো রয়েছে।

বর্তমানে হাবল নামে যে মহাশূন্য টেলিস্কোপটি কাজ করছে - তার চেয়ে এটি প্রায় তিনগুণ বড় এবং ১০০গুণ বেশি শক্তিশালী। 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের