শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

শুক্রবার,

৩০ সেপ্টেম্বর ২০২২,

১৫ আশ্বিন ১৪২৯

Radio Today News

কাতার বিশ্বকাপ-২০২২

মেসি-নেইমারদের ছাপিয়ে যেতে পারেন যে উদীয়মান খেলোয়াড়েরা

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১৩:৫৩, ১৯ সেপ্টেম্বর ২০২২

মেসি-নেইমারদের ছাপিয়ে যেতে পারেন যে উদীয়মান খেলোয়াড়েরা

ফাইল ছবি

আসন্ন কাতারবিশ্বকাপে মেসি-রোনালদো নেইমার-এমবাপেদের উপর যেমন বিশেষ নজর থাকবে ফুটবলপ্রেমীদের, ঠিক তেমনি কিছু তরুণ উদীয়মান খেলোয়াড় রয়েছে যারা তাদের অভিষেক বিশ্বকাপে নিজ নিজ দেশের জার্সিতে নজরকাড়া পারফরম্যান্স দেখিয়ে জয় করে নিতে পারেন ফুটবলপ্রেমীদের হৃদয়। আর এদের মধ্যে থেকেই নির্বাচিত হতে পারেন কাতার বিশ্বকাপের সেরা উদীয়মান ফুটবলার। উদীয়মান ৭ ফুটবলারের ৩ জনই ব্রাজিলিয়ান। এ ছাড়াও  আর্জেন্টিনাসহ কয়েকটি দেশের ফুটবলার থাকছেন এই তালিকায়।

১. ভিনিসিয়াস জুনিয়রঃ 

ইউরোপিয়ান ফুটবলে যত তরুণ ফুটবলারের পদচারণা রয়েছে বিশেষ করে যারা দেশের হয়ে বিশ্বকাপ খেলতে কাতারে পা রাখবে, এদের মধ্যে সবচেয়ে প্রতিভাবান এবং দক্ষ ফুটবলার হলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র।যিনি দ্রুতগতির মুভমেন্টের পাশাপাশি অসাধারণ ড্রিবলিং স্কিল এর অধিকারী।২২ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গত ২০২১-২২ মৌসুমে রিয়াল মাদ্রিদের জার্সিতে ৫২ ম্যাচ খেলে গোল করেছেন ২২ টি এবং অ্যাসিস্ট করেছেন ২০ টি। রিয়ালের রেকর্ড ৩৫ তম লা লিগার শিরোপা এবং রেকর্ড ১৪ তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ে রেখেছেন গুরুত্বপূর্ণ অবদান। এছাড়াও চলতি মৌসুমে এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে ৫টি গোলের পাশাপাশি করেছেন ৩ টি অ্যাসিস্ট।এই পরিসংখ্যানই বলে দিচ্ছে কাতার বিশ্বকাপে ব্রাজিলিয়ানদের হয়ে তিনি জ্বলে উঠতে তিনি সম্পূর্ণ প্রস্তুত।আর সেরকম হলে কাতারে হতে পারে ব্রাজিলের হেক্সা জয়ের স্বপ্ন পূরণ।

২. জুলিয়ান আলভারেজঃ

কাতার বিশ্বকাপে সম্ভাব্য কয়েকজন তরুণ ফুটবলারদের মধ্যে অন্যতম সেরা উদীয়মান ফুটবলারের জায়গাটা দখল করে নিতে পারেন আর্জেন্টিনার ২২ বছর বয়সী তরুণ ফরোয়ার্ড জুলিয়ান আলভারেজ।২০১৮ সালে আর্জেন্টাইন ক্লাব রিভারপ্লেটের হয়ে সিনিয়র ক্যারিয়ার শুরু করেন আলভারেজ। সেখানে ৭৪ ম্যাচে ৩৪ গোল করেন তিনি। চলতি বছরের জানুয়ারিতে  ১৭ মিলিয়ন ইউরোর বিনিময়ে সাড়ে পাঁচ বছরের চুক্তিতে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটিতে যোগ দেন আলভারেজ।

ম্যানসিটিতে পাড়ি দেয়ার আগে ২৫ মে ২০২২ কোপা লিবার্তোদোরেসে পেরুর ক্লাব আলিয়ানজা লিমার বিপক্ষে ৮-১ গোলে জয়ের ম্যাচে একাই ছয় গোল করে নিজের জাত চেনান আলভারেজ। কিছুদিন আগে ম্যানসিটির হয়ে নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে এক ম্যাচে জোড়া গোল করেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। তিনি বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতেও দারুণ কিছু করে দেখাবেন এমনটাই প্রত্যাশা ভক্তদের।

৩. রদ্রিগো সিলভাঃ

২১ বছর বয়সী এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড বর্তমানে খেলছেন স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের জার্সিতে। প্রথমদিকে শুরুর একাদশে খুব একটা সুযোগ না পেলেও বর্তমানে ভালো ছন্দে রয়েছেন। স্প্যানিশ লা লিগা এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ৭ ম্যাচে ৪ গোল এবং ২টি অ্যাসিস্ট করেছেন। ব্রাজিলের হেক্সা জয়ের মিশনে নেইমার,ভিনিসিয়াসদের সাথে আলো ছড়াবেন রদ্রিগো সিলভা ও। এখন দেখার বিষয় প্রত্যাশার কতটুকু পূরণ করতে পারেন এই ব্রাজিলিয়ান তরুণ তুর্কি।

৪. গ্যাভিঃ

স্প্যানিশ এই তরুণ ফুটবলার ইতিমধ্যেই বেশ আলোচনায় রয়েছেন।মাত্র ১৭ বছর বয়সে স্পেনের সর্বকালের সেরা ইয়াংস্টার হিসেবে বিবেচিত হয়েছেন। শুধু তাই  নয় তিনি স্পেন জাতীয় দলের হয়ে গোল করা সর্বকনিষ্ঠ ফুটবলার।বলার মত বড় কোন রেকর্ড না থাকলেও এবারের বিশ্বকাপে নতুন কোন ইতিহাস লিখতে পারেন স্পেনের এই সেন্ট্রাল মিডফিল্ডার।

৫. পেদ্রিঃ

১৯ বছর বয়সী বার্সেলোনার এই স্প্যানিশ মিডফিল্ডার তার এক্সেপশনাল টেকনিক্যাল কোয়ালিটির জন্য বেশ সুনাম কুড়িয়েছেন। আসন্ন কাতার বিশ্বকাপে স্পেনের জার্সিতে তাঁকে জ্বলে উঠতে দেখা যাবে এটি অনেকটাই অনুমেয়।গ্যাভি- পেদ্রি জুটি স্পেনের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন তাতে কোন সন্দেহ নেই।

৬. ফিল ফোডেনঃ

বর্তমানে ফুটবলের ইয়াং ট্যালেন্টেডদের মধ্যে অন্যতম প্রতিভাবান খেলোয়াড় হলেন ম্যানচেস্টার সিটির ২২ বছর বয়সী ইংলিশ মিডফিল্ডার ফিল ফোডেন।বর্তমানে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির হয়ে দারুণ পারফর্ম করছেন এই উদীয়মান ফুটবলার। ইংল্যান্ডের জার্সিতে কাতার বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করে নজর কাড়তে পারেন ফুটবলপ্রেমীদের।

৭. অ্যানটনিঃ

২০২২-২৩ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেড এ যোগ দেয়া  ২২ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ড রেড ডেভিলদের হয়ে অভিষেক ম্যাচে গোল করে জানান দিয়েছেন, কাতারে ভালো কিছু করে দেখাতে সম্পূর্ণ প্রস্তুত তিনি। নেইমারদের হেক্সা জয়ের মিশনে হতে পারেন অন্যতম কারিগর।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের