মঙ্গলবার,

১৮ মে ২০২১

বছরের প্রথম দিনে ভারতে রেকর্ডসংখ্যক শিশুর জন্ম

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩:৪০, ৩ জানুয়ারি ২০২১

আপডেট: ১৫:২৪, ৯ ফেব্রুয়ারি ২০২১

বছরের প্রথম দিনে ভারতে রেকর্ডসংখ্যক শিশুর জন্ম

নতুন বছরের প্রথমদিনে ভারতে ৬০ হাজার শিশুর জন্ম হয়েছে। বিশ্বের যেকোনো দেশের তুলনায় এটি সর্বোচ্চ। অবশ্য গত বছরের একই সময়ের তুলনায় এ বছর ৭ হাজার ৩৯০টি কম শিশু জন্ম নিয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের হিসাবে, ১ জানুয়ারি শিশুর জন্মের সংখ্যার দিকে থেকে ভারতের পরেই রয়েছে বৃহত্তম জনসংখ্যার দেশ চীন। সেখানে এদিন জন্ম হয়েছে ৩৬ হাজার ৬১৫ শিশুর। আর সারা বিশ্বে জন্ম নিয়ে থাকতে পারে ৩৭ লাখ শিশু।

ইউনিসেফ এর আগে জানিয়েছিল, সারা পৃথিবীতে বছরের প্রথম দিনে জন্ম নিতে পারে ৩ লাখ ৭১ হাজার ৫০৪টি শিশু। মোট নবজাতকের ৫২ শতাংশই জন্ম নিতে পারে পৃথিবীর ১০টি দেশে।

এই দেশগুলোর তালিকায় সবার উপরে রয়েছে ভারত (৫৯,৯৯৫)।  এরপরেই চীন (৩৫,৬১৫)। তালিকায় শীর্ষে থাকা অন্য দেশগুলোর যথাক্রমে নাইজেরিয়া (২১,৪৩৯), পাকিস্তান (১৪,১৬১), ইন্দোনেশিয়া (১২,৩৩৬), ইথিওপিয়া (১২,০০৬), যুক্তরাষ্ট্র (১০,৩১২), বাংলাদেশ (৯,২৩৬) ও কঙ্গো (৮,৬৪০)।

বার্ষিক প্রক্ষেপণে ইউনিসেফ জানিয়েছে, ২০২১ সালে ১৪ কোটি শিশুর জন্ম হয়ে থাকতে পারে। যাদের গড় আয়ু হতে পারে ৮৪ বছর। তবে ভারতের শিশুদের গড় আয়ু হতে পারে ৮০ দশমিক ৯ বছর।

ইউনিসেফের কার্যনির্বাহী কর্মকর্তা হেনরিয়েটা ফোরে জানান, এক বছর আগেও পৃথিবী যেমন ছিল, তার থেকে অনেকটা পাল্টে যাওয়া পৃথিবীতে জন্ম নিতে চলেছে নবজাতকেরা। নতুন বছর নতুন স্বপ্ন নিয়ে আসবে। আমরা যে বিশ্ব তাদের জন্য নির্মাণ করবো, সেই পৃথিবীতেই বাঁচবে আমাদের পরবর্তী প্রজন্ম। তাই আসুন ২০২১ সালকে আমরা আরো সুন্দর, স্বাস্থ্যকর করে গড়ে তুলি।