শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

শনিবার,

২০ এপ্রিল ২০২৪,

৭ বৈশাখ ১৪৩১

Radio Today News

আজ পোর্ট সুদানে পৌঁছাবেন ৬৫০ বাংলাদেশি

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:০৬, ৩ মে ২০২৩

Google News
আজ পোর্ট সুদানে পৌঁছাবেন ৬৫০ বাংলাদেশি

সুদানের রাজধানী খার্তুম থেকে পোর্ট সুদানে পৌঁছেছেন যুদ্ধে আটকা পড়া সাড়ে ছয়শ বাংলাদেশি। দুটি বহরে ১১টি বাসে রওনা হন তারা। পোর্ট সুদান থেকে জাহাজে করে সৌদি আরবের জেদ্দা হয়ে বিমানে করে দেশে ফিরবেন তারা।

তবে যাত্রীদের অভিযোগ, দূতাবাসের কর্মকর্তাদের সমন্বয়হীনতায় কিছুটা দুর্ভোগ পোহাতে হয়েছে তাদের। এ ছাড়া নিরাপত্তা ঝুঁকিও নিতে হয়েছে তাদের।

খার্তুম থেকে সড়ক পথে পোর্ট সুদানের দূরত্ব ৮১৩ কিলোমিটার। বারো ঘণ্টার এ যাত্রা শুরুর আগেই বিপাকে পড়ে আটকে পড়া বাংলাদেশিরা।

গত ১৫ এপ্রিল উত্তর আফ্রিকার দেশ সুদানের সশস্ত্র বাহিনী এসএএফ এবং আধাসামরিক বাহিনী আরএসএফের মধ্যে লড়াই শুরু হয়। তিন সপ্তাহ ধরে চলা ভয়াবহ সংঘর্ষে এ পর্যন্ত কয়েকশ মানুষ নিহত হয়েছেন। সুদানের ক্ষমতার নিয়ন্ত্রণকে কেন্দ্র করে এ লড়াইয়ে খার্তুম ও আশপাশের আবাসিক এলাকাগুলো পরিণত হয়েছে যুদ্ধক্ষেত্রে। 

বন্ধ হয়ে গেছে হাসপাতাল ও অন্যান্য পরিষেবা। রাজধানীতে আটকা পড়ে আছে লাখো মানুষ। ফুরিয়ে আসছে খাদ্য। 

সরকারি হিসাবে, সুদানে দেড় হাজারের মতো বাংলাদেশি রয়েছেন। পরিস্থিতির ক্রম অবনতি ঘটায় বাংলাদেশিদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে প্রায় ৭০০ বাংলাদেশি দেশ ছাড়ার জন্য নিবন্ধন করেছেন। তাই তাঁদের সরিয়ে নেওয়ার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

চলমান সংঘাতের মধ্যে ৮ লাখের বেশি মানুষ সুদান ছাড়তে পারে বলে আশঙ্কা করছে জাতিসংঘের শরণার্থী সংস্থা। এর মধ্যে দেশটিতে অস্থায়ীভাবে বসবাসকারী হাজার হাজার শরণার্থীও রয়েছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের