রোববার,

২১ এপ্রিল ২০২৪,

৮ বৈশাখ ১৪৩১

রোববার,

২১ এপ্রিল ২০২৪,

৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

৮২তম রবীন্দ্রপ্রয়াণ বার্ষিকীতে দুই দিনের স্মরণানুষ্ঠান

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৪:১৭, ৪ আগস্ট ২০২৩

Google News
৮২তম রবীন্দ্রপ্রয়াণ বার্ষিকীতে দুই দিনের স্মরণানুষ্ঠান

সংগৃহিত ছবি

৮২তম রবীন্দ্র প্রয়াণ বার্ষিকী উপলক্ষে দুদিনের স্মরণানুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা। আগামী ৪ ও ৫ আগস্ট  'মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিও' এ প্রতিপাদ্যে রাজধানীর ধানমন্ডিতে অবস্থিত ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)-এর রিসার্চ বিল্ডিং মিলনায়তনে এই স্মরণানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ বিষয়ে সংস্থার সভাপতি তপন মাহমুদ বলেন, "প্রতি বছরের মতো এবারও কবিগুরুকে গানের কথামালায় স্মরণ করবে সংস্থার শিল্পীরা। রবীন্দ্রনাথেরই রচিত বিভিন্ন পর্যায়ের গান ও কবিতা দিয়ে সাজানো হবে এই স্মরণানুষ্ঠান।"

তপন মাহমুদ আরও বলেন, "সংস্থার শতাধিক শিল্পী ছাড়াও দেশের খ্যাতিমান বেশ কয়েকজন শিল্পী এই আয়োজনে অংশ নেবেন। থাকবে কয়েকজন রবীন্দ্র অনুরাগীর ভাষ্যে রবীন্দ্র আলোচনা। বরাবরের মতো এবারও প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে রবীন্দ্র রচনা থেকে।"

পূজা পর্যায়ে এই গানটি ১৯১৪ সালে শান্তিনিকেতনে বসে লিখেছিলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। স্বরলিপিকার দিনেন্দ্রনাথ ঠাকুর ও ইন্দিরা দেবী। গানটি সাহানা রাগ ও ঝাঁপতালে রচিত। এবারের আয়োজনে বর্ষা বিষয়ক গানের পাশাপাশি প্রেম, পূজা ও প্রকৃতি পর্যায়ে গান ও কবিতা থাকবে বলেও জানান তপন মাহমুদ।

প্রতিদিন অনুষ্ঠান শুরু হবে সন্ধ্যা ৬টায়। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত থাকছে বলে জানায় আয়োজকরা।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের