শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

শুক্রবার,

১৯ এপ্রিল ২০২৪,

৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ডেঙ্গু শুধু বাংলাদেশে জন্য নয়, এটি একটি বৈশ্বিক চ্যালেঞ্জ: স্থানীয় সরকার মন্ত্রী 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৪:০৪, ১২ আগস্ট ২০২১

আপডেট: ০৫:৫৬, ১২ আগস্ট ২০২১

Google News
ডেঙ্গু শুধু বাংলাদেশে জন্য নয়, এটি একটি বৈশ্বিক চ্যালেঞ্জ: স্থানীয় সরকার মন্ত্রী 

ফাইল ছবি (সংগৃহীত)

ডেঙ্গু শুধু বাংলাদেশে জন্য নয় এটি একটি বৈশ্বিক চ্যালেঞ্জ উল্লেখ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, সারা পৃথিবীতে এক মিলিয়নের বেশি মানুষ প্রতিবছর ডেঙ্গুতে আক্রান্ত হয়। এটি শুধু আমাদের জন্য নয় বৈশ্বিয়িক চ্যালেঞ্জ। 

বুধবার সচিবালয় এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নে জবাবে তিনি এ কথা বলেন।

এ সময় মন্ত্রী জানান, জুলাই মাসের শেষের তথ্য অনুযায়ী, ভিয়েতনামে ৩৭ হাজার, ফিলিপাইনে ৩১ হাজার, মালয়েশিয়া নিজেদের সফল হিসেবে দাবি করে তাদের ১৫ হাজার এবং সিঙ্গাপুরে ৩ হাজার ৫০০ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। তবে বিশ্বের অন্য দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব কী পর্যায়ে রয়েছে তা আমাদের জন্য বড় বিষয় নয়। আমরা আমাদের পক্ষ থেকে সব ধরনের চেষ্টা চালাচ্ছি। উভয় সিটি কর্পোরেশনে ২০ জন ম্যাজিট্রেট দিয়ে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। 

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমরা ডেঙ্গুর প্রাদুর্ভাব বন্ধে সমন্বিত উদ্যোগের মাধ্যমে প্রাণান্তকর চেষ্টা করে যাচ্ছি। মন্ত্রণালয়, সিটি কর্পোরেশনের মেয়র, কাউন্সিলর এবং স্বেচ্ছাসেবীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। 

তিনি জানান, ডেঙ্গু থেকে বাঁচতে সচেতনতার কোন বিকল্প নেই। তাই জনগণকে সচেতন করার জন্য আমরা সব ধরনের উদ্যোগ হাতে নিয়েছি। টেলিভিশন, পত্র-পত্রিকায় সব জায়গায় ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। কিন্তু মানুষ যদি অসচেতন হয় তাহলে ডেঙ্গু মোকাবেলা করা কঠিন হবে।

মন্ত্রী বলেন, ঈদের ছুটিতে অনেকেই গ্রামের বাড়ি যাওয়ায় বাসা বাড়িতে পানি জমে থাকায় এডিস মশা বৃদ্ধির একটি অন্যতম কারণ। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একজনও মৃত্যুবরণ করুক এটা কারও কাম্য নয়। এসব অস্বাভাবিক মৃত্যু আমাদেরকে ব্যথিত করে।


 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের