মঙ্গলবার,

১৮ মে ২০২১

রাবির সাবেক উপ-উপাচার্য আতফুল হাই শিবলী আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:২৩, ৩০ ডিসেম্বর ২০২০

রাবির সাবেক উপ-উপাচার্য আতফুল হাই শিবলী আর নেই

অধ্যাপক আতফুল হাই শিবলী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপ-উপাচার্য ও ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক আতফুল হাই শিবলী (৭৬) মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার রাত ৯টায় রাজধানীর গ্রীন লাইফ হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। তিনি এক ছেলে ও স্ত্রীকে রেখে গেছেন।

ইতিহাস বিভাগের অধ্যাপক মো. আবুল কাশেম এ তথ্য নিশ্চিত করে জানান, গত ২০ থেকে ২৫ দিন ধরে আতফুল হাই শিবলী করোনায় আক্রান্ত ছিলেন। প্রথমে তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়, পরে গ্রীন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার স্ত্রী এবং কাজের মেয়েও করোনায় আক্রান্ত ছিলেন। ড. শিবলীর শরীরে করোনার নেগেটিভ ফলাফল আসলেও তার শারীরিক অবস্থা খারাপ থাকায় তিনি ভালোমতো কাটিয়ে উঠতে পারেনি।  

অধ্যাপক আতফুল হাই শিবলী ১৯৪৪ সালের ১০ ফেব্রুয়ারি গৌহাটিতে জন্মগ্রহণ করেন। তার পৈত্রিক বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দীঘবালক গ্রামে। তিনি ১৯৬৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যায়ের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৮১ থেকে ১৯৮৩ সালে রাজশাহী ইতিহাস বিভাগের সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় উপ-উপাচার্য হিসেবে ১৯৮৯ থেকে ১৯৯২ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন।

আতফুল হাই শিবলী ১৯৯৭ থেকে ১৯৯৯ পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্ট্যাডিজে (আইবিএস) পরিচালকের দায়িত্ব পালন করেন। ২০০০ থেকে ২০০৩ পর্যন্ত তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সেন্টার ফর পোস্ট- গ্র্যাজুয়েট স্ট্যাডিজ, ট্রেনিং এন্ড রিসার্স’র অধ্যাপক ও ডীন হিসাবে দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে সদস্য হিসেবে যোগদান করে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আনুষ্ঠানিক অবসর গ্রহণ করেন ২০০৯ সালে। তিনি রাবির সামরিক বিজ্ঞান বিভাগে দুই দফায় (১৯৭৩-১৯৭৬) এবং (১৯৮৫-১৯৮) সভাপতির দায়িত্ব পালন করেন এবং একই বিভাগে ১৯৭০ সাল থেকে ১৯৮৯ পর্যন্ত খন্ডকালীন শিক্ষক হিসেবেও কাজ করেন। পরবর্তীতে তিনি সিলেটের নর্থ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন।