শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

বিনামূল্যে চক্ষুসেবা ‍দিচ্ছে মানবিক সাহায্য সংস্থা-এমএসএস

চাঁদপুর প্রতিনিধি

প্রকাশিত: ০৩:৪১, ৬ ডিসেম্বর ২০২১

Google News
বিনামূল্যে চক্ষুসেবা ‍দিচ্ছে মানবিক সাহায্য সংস্থা-এমএসএস

ছবি: সংগৃহীত

মানবিক সাহায্য সংস্থার আই কেয়ার প্রোগ্রাম (ইসিপি-এমএসএস)-এর স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম (এসএসটিপি)-এর আওতায় চাঁদপুর জেলায় একটি মাদরাসার শিক্ষার্থীদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। 

গত ০৩ ডিসেম্বর, শুরুবার চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার রূপসা ইউনিয়ন পরিষদের পশ্চিম লাউতলী নূরানিয়া হাফিজিয়া দারুর উলূম মাদরাসায় একদিনের এ চক্ষু শিবির বাস্তবায়ন করা হয়। দুস্থ রোগীদের বিনামূল্যে চক্ষুসেবা প্রদানের লক্ষ্যে ঐদিন আরেকটি চক্ষু শিবিরের আয়োজন করে ইসিপি। এ উদ্যোগে কারিগরী সহায়তা প্রদান করেছে ইসিপির মেডিক্যাল টিম। শুক্রবার সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত তাঁদের চক্ষুসেবা দেওয়া হয়।

মাদরাসার শিক্ষার্থী ও দরিদ্র মানুষদের চোখের প্রতিসরণকারী ত্রুটি সংশোধনসহ অন্যান্য সমস্যা চিহ্নিত করা এবং সুস্থ চোখ পেতে প্রয়োজনীয় সেবা প্রদান করা এসব চক্ষু শিবিরের লক্ষ্য। এছাড়া শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও অন্যান্য রোগীদের মধ্যে প্রাথমিক চক্ষুসেবার সচেতনতা তৈরি করাও এর অন্যতম উদ্দেশ্য।

প্রোগ্রামের আওতায় প্রয়োজনীয় চক্ষু পরীক্ষার যন্ত্রপাতির সাহায্যে দক্ষ চক্ষু বিশেষজ্ঞ দ্বারা ১০৫ জন শিক্ষার্থী ও ২০০ জন সুবিধাবঞ্চিত ব্যক্তিকে চক্ষুসেবা প্রদান করা হয় যাদের মধ্যে ১০ জনের চোখে ছানি শনাক্ত হয়। এসব ছানি শনাক্ত রোগীদের ইসিপি-এমএসএস এর সহযোগী হাসপাতাল মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল, কুমিল্লা রোড, চাঁদপুর-এর মাধ্যমে অপারেশনের ব্যবস্থা করা হবে। এছাড়া চক্ষু শিবিরে রোগীদের প্রয়োজনীয় প্রেসক্রিপশনসহ বিনামূল্যে ওষুধ, চশমা, মাস্ক ও চোখের যতেড়ব সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ করা হয়।

এমএসএস-এর প্রেসিডেন্ট জনাব ফিরোজ এম হাসান বলেন, বিদ্যালয়ে যাওয়া শিশুদের দৃষ্টিসংক্রান্ত সমস্যা চিহ্নিত করে তাঁদের প্রয়োজনীয় চক্ষু পরীক্ষা, চশমা, ওষুধ প্রদান ও আনুষঙ্গিক সহযোগিতা প্রদানের লক্ষ্যে এসএসটিপি বাস্তবায়ন করা হয়। এছাড়া শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের মধ্যে চোখের যতেড়ব সচেতনতা তৈরির কাজও করে থাকে ইসিপি’র স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম।

২০১৪ সাল থেকে বাংলাদেশে অসহায় মানুষের মধ্যে প্রতিরোধযোগ্য অন্ধত্ব দূরীকরণে কাজ করছে ইসিপি-এমএসএস। এর আওতায় এখন পর্যন্ত ১,৩০,৫০০ এরও বেশি রোগীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে। সংস্থার স্কুল সাইট টেস্টিং প্রোগ্রাম-এর আওতায় বাস্তবায়ন হওয়া ১২৪ টি চক্ষু শিবিরে এখন পর্যন্ত প্রায় ৩৮,৫০০ শিক্ষার্থীকে চক্ষুসেবা প্রদান করা হয়েছে।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের