রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

শাহজালাল ইসলামী ব্যাংকের বর্তমান আর্থিক চিত্র

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:৩২, ১২ নভেম্বর ২০২২

শাহজালাল ইসলামী ব্যাংকের বর্তমান আর্থিক চিত্র

ফাইল ছবি

জনপ্রিয় শাহজালাল ইসলামী ব্যাংক সময়োপযোগী কিছু সিদ্ধান্তের ভিত্তিতে বদলে গেছে বর্তমানে এই ব্যাংকের আর্থিক চিত্র। বর্তমানে এই ব্যাংকটি বেশি সুদের আমানত ছেড়ে কম সুদের আমানতের দিকে ছুটেছে।

ব্যাংটি বর্তমানে প্রাতিষ্ঠানিক আমানতের থেকে বেশি গুরুত্ব দিচ্ছে ব্যক্তিগত আমানতের। এমনকি শিল্প ক্ষেত্রে বিনিয়োগ না করে বরঞ্চ আমদানি কিংবা রপ্তানি বাণিজ্য করছে বিনিয়োগ। ফলে ব্যাংকটিতে বেড়েছে মুনাফার হার। ফলে আর্থিক সূচকে দেখা দিয়েছে ব্যাংকের অগ্রগতি।

শাহজালাল ইসলামী ব্যাংকটির গত চার বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে দেখা গেছে যে, বর্তমান সময়ে ব্যাংকটিতে আমানত যেমন বৃদ্ধি পেয়েছে তেমন বৃদ্ধি পেয়েছে ঋণের পরিমাণও। তবে আমানতের ক্ষেত্রে এসেছে বিশেষ অভাবনীয় পরিবর্তন। যার ফলে কমেছে ব্যাংকে সুদের খরচ এবং অনেকটাই স্বস্তিদায়ক অবস্থায় রয়েছে ব্যাংকটি বর্তমানে অন্যান্য ব্যাংকের তুলনায়।

২০২০ সালে বাংলাদেশ ব্যাংক ঋণের সুদের হার সর্বোচ্চ নয় শতাংশ নির্ধারণ করে দেয়। তবে এই ক্ষেত্রে ইসলামী ব্যাংটি ২০১৮ সাল থেকে আমানতের সুদ কমাতে উদ্যোগ নেয়। ফলে সুদের আমানতের দিকে বিশেষ নজর দিয়ে ব্যাংকে আর্থিক ভিত্তি মজবুত করে।

চার বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করলে দেখা যায় যে, পূর্বে ব্যাংকের আমানত ছিল ১৭হাজার ৪২১ কোটি টাকা, যা বর্তমানে ২২ হাজার ৮৩৩ কোটি টাকা। পূর্বে ব্যাংকের ঋণ ছিল ১৮ হাজার ৬০৯ কোটি টাকা, তবে বর্তমানে এই দিনের পরিমাণ দাঁড়িয়েছে ২৩ হাজার ৭৩৪ কোটি টাকা।

আর্থিক বিবরণীর তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ব্যাংকের বাণিজ্য ছিল ১৪ হাজার ২৬ কোটি টাকা যা ২০২১ সালে বৃদ্ধি পেয়ে দাঁড়ায় ২৪ হাজার ৮৯৩ কোটি টাকায়। চলতি বছরে বাণিজ্যের পরিমাণ ছিল ১৮হাজার ২১০ কোটি টাকা। রপ্তানির পরিমাণ ছিল পূর্বে ১২হাজার ৫২৭ কোটি টাকা যা ২০২১ বৃদ্ধি পেয়ে হয় ১৯ হাজার ১৯০ কোটি টাকা। বর্তমানে রপ্তানির পরিমাণ ১৮হাজার ১৩৯ কোটি টাকায় দাঁড়িয়েছে।

২০২১ সালের গণনা অনুযায়ী দেখা যায়, ব্যাংকের পরিচালন মুনাফা ছিল মাত্র ৩৮৮ কোটি টাকা। আমদানি রপ্তানি বাণিজ্যে অর্থায়ন বৃদ্ধির ফলে ব্যাংকের পরিচালন মুনাফা বৃদ্ধি পেয়ে বর্তমানে দাঁড়িয়েছে ৬৫৪ কোটি টাকায়।

বেসরকারি পর্যায়ের এই শাহজালাল ইসলামী ব্যাংকের সারাদেশে রয়েছে প্রচুর শাখা। হিসাবে দেখা যায় সারা দেশে এই ব্যাংকটি শাখা রয়েছে ১৩২ টি এবং সেখানে কর্মী রয়েছে ২ হাজার ৭৫৬ জন। ব্যাংকের কর্মী প্রতি মুনাফা ছিল ২০১৮ সালে দশমিক শূন্য নয় শতাংশ। যা বর্তমানে বৃদ্ধি পেয়ে ০.১৮ শতাংশে পৌঁছেছে। সুতরাং কর্মী প্রতি মুনাফা বেড়ে দ্বিগুন হয়েছে গত চার বছরে এই জনপ্রিয় ব্যাংকটির।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের