বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

জানুয়ারিতে গড়ে প্রতিদিন রেমিট্যান্স এসেছে ৬৫৭ কোটি ৬০ লাখ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৮:৪৪, ২৪ জানুয়ারি ২০২৩

আপডেট: ১৮:৫২, ২৪ জানুয়ারি ২০২৩

জানুয়ারিতে গড়ে প্রতিদিন রেমিট্যান্স এসেছে ৬৫৭ কোটি ৬০ লাখ

চলমান ডলার সংকটের মধ্যে অর্থনীতিতে স্বস্তি নিয়ে আসছে রেমিট্যান্স। জানুয়ারির প্রথম ২০ দিনে দেশে ১৩১ কোটি ৫২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। যা বাংলাদেশি মুদ্রায় ১৪ হাজার ৭২ কোটি ৬৪ লাখ টাকা। প্রতি ডলার ১০৭ টাকা ধরে। এ হিসেবে প্রতিদিন গড়ে ৬৫৭ কোটি ৬০ লাখ টাকা রেমিট্যান্স এসেছে জানুয়ারিতে। এর আগে গত ডিসেম্বরে প্রতিদিন গড়ে রেমিট্যান্স এসেছিল ৫৮৬ কোটি ৬৭ লাখ। সেই হিসেবে রেমিট্যান্স বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি জানুয়ারি মাসের প্রথম ২০ দিনে প্রবাসীরা সবচেয়ে বেশি রেমিট্যান্স পাঠিয়েছেন বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে। আলোচ্য এই সময়ে বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ১০৯ কোটি ৯৯ লাখ মার্কিন ডলারের রেমিট্যান্স। এ ছাড়া রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স এসেছে ১৭ কোটি ৯১ লাখ মার্কিন ডলার, বিশেষায়িত এক ব্যাংকের মাধ্যমে ৩ কোটি ৫০ লাখ ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স এসেছে ৫০ লাখ মার্কিন ডলার।

তথ্য বলছে, ২০২২ সালের ডিসেম্বরে দেশে রেমিট্যান্স এসেছিল ১৬৯ কোটি ৯৭ লাখ মার্কিন ডলার। যা ছিল চার মাসের মধ্যে সবচেয়ে বেশি। সেপ্টেম্বরে এসেছিল ১৫৪ কোটি ডলার। অক্টোবর ও নভেম্বরে এসেছিল যথাক্রমে ১৫২ কোটি ৫৫ লাখ ও ১৫৯ কোটি ৫২ লাখ ডলার। হিসাব করে দেখা যায়, এই চার মাসে প্রতিদিন গড়ে ৬ কোটি ডলারের কম রেমিট্যান্স দেশে এসেছে। চলতি ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্টে অবশ্য ২০০ কোটি (২ বিলিয়ন) ডলারের বেশি রেমিট্যান্স এসেছিল।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের