শনিবার,

১১ মে ২০২৪,

২৮ বৈশাখ ১৪৩১

শনিবার,

১১ মে ২০২৪,

২৮ বৈশাখ ১৪৩১

Radio Today News

বাড়তি দাম: কমেছে ফলের চাহিদা

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৭:৪২, ২৪ মার্চ ২০২৩

আপডেট: ১৭:৪৬, ২৪ মার্চ ২০২৩

Google News
বাড়তি দাম: কমেছে ফলের চাহিদা

বছর ঘুরে আবারো শুরু হয়েছে পবিত্র রমজান মাস। আর রোজাদারদের জন্য ইফতার খুবই গুরুত্বপূর্ণ। রোজা ও ইফতারকে কেন্দ্র করে প্রতিবছর দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি দেখা যায় বাজারে। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। রাজধানীর একাধিক পাইকারি ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে, বাড়তি দাম নিয়ে খুচরা ব্যবসায়ীদের অভিযোগ পাইকারি ব্যবসায়ীরা তাদের প্রয়োজন মোতাবেক পণ্য দিচ্ছেন না। অন্যদিকে পাইকারি ব্যবসায়ীরা বলছেন, এলসি খুলতে না পারার জন্য এই অবস্থা। 

রমজানের প্রথম দিনে শুক্রবার (২৪ মার্চ) সরেজমিনে রাজধানীর বিভিন্ন বাজারে ঘুরে দেখা যায়, প্রত্যেকটি নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে পাল্লা দিয়ে। মাছ, মাংস, ডিম, দুধের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে বিভিন্ন দেশে-বিদেশি ফলের দামও। তবে দাম বাড়লেও বাজারে ফলের সরবারহ রয়েছে পর্যাপ্ত।

রোজার ইফতারির অন্যতম উপাদান খেজুর। রাজধানীর প্রতিটি বাজার এবং অলিগলির ফুটপাতেও রমজান উপলক্ষে বিভিন্ন ধরনের খেজুরের দোকান চোখে পড়ে। তবে সর্বত্রই দাম গত বছরের তুলনায় বেশি। বর্তমানে বাজারে সাধারণ মানের প্রতি কেজি খেজুরের দাম ২৫০ থেকে ৪৫০ টাকা, যা গত বছর সর্বোচ্চ বিক্রি হয়েছিল ২০০ থেকে ৩৫০ টাকায়।এক ক্রেতা বলেন, গত বছরও রোজার আগে আঙুর কিনেছি ১৫০ টাকা থেকে ১৮০ টাকা কেজি। এবার তা ৩৫০ টাকা। যে মাল্টা গত রোজায় কিনেছি ১৪০ টাকা থেকে ১৬০ টাকা কেজি, তা এবার তা ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। গত বছরের চেয়ে এ বছর প্রত্যেকটি ফলের দাম বেড়েছে ১০ থেকে ৩০ শতাংশ। যা কিনতে হিমশিম খাচ্ছেন ধর্মপ্রাণ রোজাদাররা। সংশ্লিষ্টরা বলছেন বাজার মনিটরিং ব্যবস্থা আরও কঠোর ও বাস্তবসম্মত না হলে বছরে বছরে দাম এভাবে বাড়বেই যাবে। তাই সরকারসহ সংশ্লিষ্টদের এ বিষয়ে নজর দেওয়া দরকার।

কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, কমলা, তরমুজ, আপেল, মাল্টা, পেয়ারা, আনারস, ডালিম, পেঁপে, কলা, বেল, আনারস ও সফেদা বেশি কিনছেন ক্রেতারা। প্রতি কেজি মাল্টা ২২০ থেকে ২৫০, পেয়ারা ৬০ থেকে ৮০ টাকা ও পেঁপে ৬০ থেকে ১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কলার ডজন মানভেদে ৬০ থেকে ১০০ টাকা। আকারভেদে একেকটি আনারস ৩০-৫০ টাকা। সফেদার কেজি ১০০-১৫০ টাকা। আর তরমুজ বিক্রি হচ্ছে ৫০-৮০ টাকা কেজি। মানভেদে বেলের হালি পড়ছে ১৫০ থেকে ৩০০ টাকা।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের