শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট কেমন ছিল?

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৫, ১ জুন ২০২৩

আপডেট: ১২:৫৬, ১ জুন ২০২৩

Google News
স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট কেমন ছিল?

বাংলাদেশের জাতীয় সংসদে প্রথম জাতীয় বাজেট উপস্থাপিত হয় ১৯৭২ সালের ৩০ জুন। ১৯৭২-৭৩ অর্থবছরে স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দীন আহমেদ। অর্থ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশের প্রথম বাজেটের পরিমাণ ছিল ৭৮৬ কোটি টাকা। বর্তমানে এই বাজেটের আকার দাঁড়িয়েছে ৭ লাখ কোটি টাকারও বেশি।

স্বাধীনতার পরে প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমদের তৈরি ওই বাজেটটি বাংলাদেশের একটি ‘ঐতিহাসিক বাজেট’ হিসেবে উল্লেখ করে থাকেন অর্থনীতিবিদরা। মাত্র ছয় মাস হয়েছে দেশ মুক্ত হয়েছে, এ রকম একটা সময়ে ওই বাজেট। যেখানে সরকারের বৈদেশিক মুদ্রার মজুত ও রাজস্ব আদায় সেভাবে ছিল না। সরকারের বৈদেশিক সাহায্যের ব্যাপারটিও অনিশ্চিত ছিল।

তাজউদ্দীন আহমদ বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি জাতীয় চার নেতার একজন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি। এরপর স্বাধীন বাংলাদেশের প্রথম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। তাজউদ্দীন আহমদ অর্থমন্ত্রী থাকাকালীন তিনটি বাজেট পেশ করেন। ১৯৭২-৭৩ অর্থবছরে ৭৮৬ কোটি টাকা, ১৯৭৩-৭৪ অর্থবছরে ৯৯৫ কোটি টাকা, ১৯৭৪-৭৫ অর্থবছরে ১ হাজার ৮৪ দশমিক ৩৭ কোটি টাকা। দেশের প্রথম বাজেট আকারে ছোট হলেও ‘গুণমানসম্পন্ন’ একটি বাজেট ছিল বলে অনেকেই মনে করেন।

উল্লেখ্য, আজ (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি বাংলাদেশের ৫২তম বাজেট। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এই বাজেটে। বর্তমান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, এই নিয়ে পঞ্চমবার বাজেট উপস্থাপন করছেন। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’

এদিকে, ২০২৩-২৪ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এ বাজেটে ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫ দশমিক ২ শতাংশ।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের