মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৬ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

৩০ এপ্রিল ২০২৪,

১৬ বৈশাখ ১৪৩১

Radio Today News

ঈদ ও নববর্ষের কারণে বেনাপোল বন্দরে ৫ দিন আমদানি–রপ্তানি বন্ধ

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৫১, ৯ এপ্রিল ২০২৪

Google News
ঈদ ও নববর্ষের কারণে বেনাপোল বন্দরে ৫ দিন আমদানি–রপ্তানি বন্ধ

পবিত্র ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে টানা পাঁচ দিন বন্ধ থাকবে বেনাপোল বন্দর দিয়ে আমদানি–রপ্তানি। তবে, এসময় আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার স্বাভাবিক থাকবে। মঙ্গলবার (৯ এপ্রিল) বিষয়টি নিশ্চিত করেছেন চেকপোস্ট ইমিগ্রেশন ওসি কামরুজ্জামান বিশ্বাস।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান, এবার ১১ এপ্রিল ঈদুল ফিতরের তারিখ ধরে ১০ এপ্রিল বুধবার থেকে ১২ এপ্রিল শুক্রবার ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। পরের দুই দিন ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি ও ১৪ এপ্রিল রোববার নববর্ষের ছুটি। সব মিলিয়ে টানা ৫ দিন ছুটির ফাঁদে পড়ছে বন্দর।

তিনি আরও জানান, মঙ্গলবার অফিস খোলা থাকলেও তেমন কাজ হবে না। সরকার ঈদের তিন দিন আগে-পরে ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল বন্ধ রাখায় বন্দর থেকে কোনো পণ্য খালাসও হবে না বলেও জানান তিনি। এদিকে পাঁচদিনের ছুটিতে সীমান্তের দুই পাশে ট্রাকের জট আরো বাড়বে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা। এছাড়া বেনাপোলের মতোই ভারতের পেট্রাপোলেও পণ্যবাহী ট্রাকের জট রয়েছে বলে জানান এ বন্দরের সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কার্তিক চক্রবর্তী।

এ বিষয়ে বাংলাদেশ ভারত চেম্বার অব কমার্সের পরিচালক মতিয়ার রহমান বলেন, বন্দরে স্থান সংকুলান না হওয়ায় বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে কয়েকশ পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করছে। এসব পণ্য পেট্রাপোল থেকে বেনাপোল বন্দরে ঢুকবে ছুটি শেষে। এতে পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হবে। এপারেও আটকা পড়েছে আনেক পণ্যবাহী ট্রাম। বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম আরো বলেন, প্রতিদিন পেট্রাপোল বন্দর থেকে রপ্তানি পণ্য নিয়ে তিন থেকে সাড়ে ৩শ’ ট্রাক আসে বেনাপোল বন্দরে আর বেনাপোল দিয়ে দেড়শ’ থেকে আড়াইশ ট্রাক পণ্য যায় ভারতে।দেশের ৭৫ ভাগ শিল্প প্রতিষ্ঠানের কাঁচামালসহ বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে।

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের