রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

চবি শিক্ষার্থীদের আন্দোলনে জবি শিক্ষার্থীর সংহতি

জবি প্রতিনিধি

প্রকাশিত: ০০:৩৫, ২১ নভেম্বর ২০২২

চবি শিক্ষার্থীদের আন্দোলনে জবি শিক্ষার্থীর সংহতি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটের আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি আদায়ে মানববন্ধন করেছে জবির চারুকলা বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে বিভিন্ন ব্যানার হাতে মানববন্ধন করে তারা। এসময় শিক্ষার্থীরা চবির চারুকলা ইন্সটিটিউটকে মুল ক্যাম্পাসে স্থান্তরের দাবি জানান। 

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী হামেদ হাসান স্বপ্নীল বলেন, "চারুকলা ইন্সটিটিউটকে মূল ক্যাম্পাসে স্থানান্তর করতে হবে। বিশ্ববিদ্যালয়ের একটা ডিপার্টমেন্ট কখনো বিশ্ববিদ্যালয় থেকে আলাদা হয়ে থাকতে পারে না। ক্যাম্পাসের পরিবেশ শহরের ইন্সটিটিউটে নেই। ছবি আকার পরিবেশ ছাত্রদের অধিকার। সে অধিকার ফিরিয়ে দিতে হবে।"

আসফিকুর রহমান বলেন, "সব ডিপার্টমেন্ট মিলেই একটা বিশ্ববিদ্যালয়। একটা পরিবার। সব ডিপার্টমেন্টের সাথে মিলেমিশে পরিবারের মতো থাকবে সেটাই স্বাভাবিক। কিন্তু চবির চারুকলার শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে পুরোপুরি বিচ্ছিন্ন। এটা কোন সংস্কৃতি হতে পারে না। তাদের মুল ক্যাম্পাসে ফিরিয়ে আনতে হবে।"

এর আগে ২ নভেম্বর শ্রেণিকক্ষে ছাদের প্লাস্টার খসে পড়ার পর ইনস্টিটিউটের বিভিন্ন অব্যবস্থাপনা নিয়ে আন্দোলনে নামেন চারুকলার শিক্ষার্থীরা। ওই দিনই ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচি, মানববন্ধন ও মিছিল করেন তারা। তাদের দেওয়া ২২ দাবি না মানায় গত ৯ নভেম্বর শুরু হয় শহর থেকে চারুকলা ইনস্টিটিউটকে চবির মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার এক দাবিতে আন্দোলন। বিষয়টি সমাধানে ১১ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা আবদুল্লাহ মামুনকে প্রধান করে ১৪ সদস্যের কমিটি গঠন করে চবি প্রশাসন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে চারুকলা বিভাগের যাত্রা ১৯৭০ সালের ১৯ সেপ্টেম্বর। পরবর্তীতে ২০১০ সালে নগরের সরকারি চারুকলা কলেজের সঙ্গে একীভূত করে গঠন করা হয় চারুকলা ইনস্টিটিউট। বিশ্ববিদ্যালয় থেকে ২২ কিলোমিটার দূরে নগরীর মেহেদীবাগে এখন এর অবস্থান।

এমএমএস

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের