শনিবার,

২৭ জুলাই ২০২৪,

১২ শ্রাবণ ১৪৩১

শনিবার,

২৭ জুলাই ২০২৪,

১২ শ্রাবণ ১৪৩১

Radio Today News

বৃত্তি পাচ্ছে ৯ শিক্ষাবোর্ডের সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ০৯:৫৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩

Google News
বৃত্তি পাচ্ছে ৯ শিক্ষাবোর্ডের সাড়ে ২৫ হাজার শিক্ষার্থী

চলতি বছর দেশের সাধারণ ৯ শিক্ষাবোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সাড়ে ২৫ হাজার শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া হবে। এর মধ্যে তিন হাজার শিক্ষার্থীকে মেধা এবং ২২ হাজার ৫০০ জনকে সাধারণ বৃত্তি দেবে শিক্ষা মন্ত্রণালয়। 

গতরবিবার (১৭ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এর মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত সংক্রান্ত একটি অফিস আদেশ প্রকাশ করা হয়েছে।

অফিস আদেশে মেধাবৃত্তির হার মাসিক ৬০০ টাকা এবং এককালীন অনুদান বাৎসরিক ৯০০ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে সাধারণ বৃত্তির হার মাসিক ৩৫০ টাকা ও এককালীন অনুদান বাৎসরিক ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই বৃত্তির ব্যয় চলতি (২০২৩-২০২৪) অর্থবছরের রাজস্ব বাজেটের বৃত্তি/মেধাবৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে জানানো হয়েছে।

মাউশির অফিস আদেশে বলা হয়েছে, নিয়মিত উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে মেধাবৃত্তি বণ্টন করা হবে। অন্যদিকে সাধারণ বৃত্তির সংখ্যা থেকে সংশ্লিষ্ট বোর্ড তার আওতাধীন প্রতি উপজেলায় দুইজন ছাত্র এবং দুইজন ছাত্রী, মেট্রোপলিটন এলাকার প্রতিটি থানাতে একজন ছাত্র এবং একজন ছাত্রীকে এলাকার কোটা অনুসারে সাধারণ বৃত্তি প্রদান নিশ্চিত করতে হবে।

এদিকে, মেধাবৃত্তির কোটায় সবচেয়ে এগিয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ বোর্ড থেকে ৮৭৬ জন বৃত্তি পাবে। এছাড়া ময়মনসিংহের ২৫০ জন, রাজশাহীর ৫০৫ জন, কুমিল্লার ২১৯ জন, সিলেটের ১০২ জন, বরিশালের ১১৯ জন, যশোরের ৩৮৭ জন, চট্টগ্রামের ২১৫ জন এবং দিনাজপুরের ৩২৭ জন শিক্ষার্থী মেধাবৃত্তির মনোনয়ন পাবে। সবমিলিয়ে তিন হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেওয়া হবে।

সাধারণ বৃত্তি পাবে ২২ হাজার ৫০০ শিক্ষার্থী। মেধাবৃত্তির মতো সাধারণ বৃত্তিতেও এগিয়ে ঢাকা। এ বোর্ড থেকে সাধারণ বৃত্তি পাবে ৫ হাজার ৬১৩ জন, ময়মনসিংহের ১ হাজার ৭৭০ জন, রাজশাহীর ২ হাজার ৯৪০ জন, কুমিল্লার ২ হাজার ৫৪৬ জন, সিলেটের ১ হাজার ২৯৮ জন, বরিশালের ১ হাজার ৩৯৫ জন, যশোরে ২ হাজার ৩৯৪ জন, চট্টগ্রামের ২ হাজার ৮১ জন, দিনাজপুরের ২ হাজার ৪৬৩ জন।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের