শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

করোনায় মারা গেলেন বিশিষ্ট দার্শনিক অধ্যাপক ড. আবদুল মতীন

রেডিও টুডে ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ১৬ জুলাই ২০২১

Google News
করোনায় মারা গেলেন বিশিষ্ট দার্শনিক অধ্যাপক ড. আবদুল মতীন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন বিশিষ্ট দার্শনিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. আবদুল মতীন।

শুক্রবার সকাল ৬টায় রাজধানীর উত্তরার শিন শিন জাপান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আব্দুল মতীনকে তার গ্রামের বাড়ি ভালুকার ধিতপুরে দাফন করা হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার স্ত্রী হাসিনা মতীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক।

ড. আবদুল মতীন ১৯৬০ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন। তিনি ২০০০ সালে অত্র বিশ্ববিদ্যাল থেকেই অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন।  তবে, মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়টির দর্শন বিভাগের ইমেরিটাস অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।

তিনি ১৯৬৮ সালে কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয় থেকে এম এ এবং ১৯৬৯ সালে টরোন্টো বিশ্ববিদ্যালয় থেকে 'করেসপড্যান্স থিওরি অব ট্রুথ' এর ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এছাড়া ড. মতীন কমনওয়েলথ ফেলো হিসেবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। তিনি অ্যান আউটলাইন অফ ফিলোসফি, যুক্তির আলোকে, প্রতীকী যুক্তিবিদ্যা, দর্শন সাহিত্য ও সংস্কৃতি-সহ  বেশকিছু মৌলিক গবেষণা গ্রন্থ এবং অনুবাদ গ্রন্থ রচনা করেন। দুই পৃথিবী নামে একটি কবিতার গ্রন্থ রচনা করেন তিনি।

অধ্যাপক ড. আবদুল মতীনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শুক্রবার এক শোকবাণীতে উপাচার্য আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। এছাড়া, তার স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা এবং তার পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন তার সহকর্মী ও শিক্ষার্থীরা।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের