সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

সোমবার,

২৪ জানুয়ারি ২০২২,

১০ মাঘ ১৪২৮

Radio Today News

কমছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

ইমদাদুল আাজাদ, ঢাবি

প্রকাশিত: ১৭:৪৭, ১১ জানুয়ারি ২০২২

কমছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা

শিক্ষার গুণগত মান উন্নয়ন এবং জাতীয় ও আন্তর্জাতিক চাহিদা বিবেচনায় উচ্চশিক্ষাকে প্রয়োজন ও দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষে আগামী শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসনসংখ্যা অন্তত এক হাজার কমিয়ে আনার উদ্যোগ নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরবি, ফার্সি, উর্দু, সংস্কৃত, পালিসহ আরও বেশকিছু বিভাগে উল্লেখযোগ্য হারে আসনসংখ্যা কমতে পারে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে। গত বুধবার বিশ্ববিদ্যালয়টির ডিনস কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১৩টি অনুষদের অধীন ৮৩টি বিভাগ  ও ১৩টি বিশেষায়িত ইনস্টিটিউট রয়েছে। এসব অনুষদে গত শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার মাধ্যমে প্রায় ৭ হাজার ১৪৮ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির সুযোগ পায়।

তবে সর্বশেষ গত বুধবার বিশ্ববিদ্যালয়টির ডিনস কমিটির এক সভায় বিশ্ববিদ্যালয়ে পঠিত বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদসমূহের চাহিদা বা প্রস্তাব পর্যালোচনা করা হয়। এতে শিক্ষার গুণগত মানোন্নয়ন ও দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে কিছু বিভাগে আসন সংখ্যা কমানোর সুপারিশ করে ডিনস কমিটি। তাদের এই সুপারিশ পরবর্তী অ্যাকাডেমিক কাউন্সিলে উত্থাপননের পর অনুমোদন হলে বিশ্ববিদ্যালটিতে বিভিন্ন বিভাগে ভর্তির ক্ষেত্রে প্রায় এক হাজার আসন কমবে।

আসন কমানোর এই উদ্যোগকে সাধুবাদ জানানোর পাশাপাশি প্রতিবাদ সমালোচনাও চলছে। একদিকে অধিকাংশ ছাত্রসংগঠন এটিকে ইতিবাচক বলে মনে করছেন।

অন্যদিকে বাণিজ্যিক সান্ধ্যকোর্স চালু রেখে আসন কমানোকে জনবিরোধী নীতি মনে করছে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টসহ বামপন্থী ছাত্রসংগঠনগুলো।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের