বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

বৃহস্পতিবার,

০২ ফেব্রুয়ারি ২০২৩,

২০ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

`নায়করাজ` রাজ্জাকের ৮১তম জন্মদিন আজ

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৩:১২, ২৩ জানুয়ারি ২০২৩

`নায়করাজ` রাজ্জাকের ৮১তম জন্মদিন আজ

নায়করাজ রাজ্জাক

বাংলা সিনেমার কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের ৮১তম জন্মদিন আজ সোমবার (২৩ জানুয়ারি)। ১৯৬৪ সালে ভারতের পশ্চিমবঙ্গ থেকে তৎকালীন পূর্ব পাকিস্তানে চলে আসা রাজ্জাক, নায়করাজ হিসেবে পরিচিত হলেও তার পরিবারিক নাম আবদুর রাজ্জাক। । ‘১৩ নম্বর ফেকু ওস্তাগার লেন’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক ঘটে তার।

তবে নায়ক হিসেবে তার আত্মপ্রকাশ ঘটে জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে। এরপর থেকে অভিনয়, প্রযোজনা ও পরিচালনার মাধ্যমে চলচ্চিত্রাঙ্গন দাপিয়ে বেড়িয়েছেন এই কিংবদন্তী অভিনেতা।

৩০০টির বেশি বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্রে অভিনয় করেছেন রাজ্জাক। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, 'আগুন নিয়ে খেলা’, ‘নীল আকাশের নিচে’, ‘জীবন থেকে নেওয়া’, ‘ওরা ১১ জন’, ‘আলোর মিছিল’, ছুটির ঘণ্টা। 

ঢালিউডের সেরা নায়ক হওয়া রাজ্জাক পরিচালনা করেছেন মোট ১৬টি চলচ্চিত্র। করেছেন সিনেমা প্রযোজনা। রাজলক্ষী প্রোডাকশন হাউজ তার নিজের। ‘রংবাজ’ সিনেমার মাধ্যমে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ ঘটে তার। এরপর বেশ কিছু সিনেমাও প্রযোজনা করেন এই কিংবদন্তি নায়ক।

১৯৬২ সালে খায়রুন নেসার (লক্ষ্মী) সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন রাজ্জাক। তাদের ঘরে জন্ম নেয় রেজাউল করিম (বাপ্পারাজ), খালিদ হোসেইন (সম্রাট), নাসরিন পাশা শম্পা, রওশন হোসেন বাপ্পি এবং আফরিন আলম ময়না।

নায়করাজ ২০১৫ সালে ‘স্বাধীনতা পদক’ পুরস্কারে ভূষিত হয়েছেন। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন মোট পাঁচবার। ২০১৩ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পান। এছাড়া বাচসাস পুরস্কার, মেরিল-প্রথম আলো পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন তিনি।

সবাইকে শোকের সাগরে ভাসিয়ে ২০১৭ সালের ২১ আগস্ট, ৭৫ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমান চলচ্চিত্রের এই অবিসংবাদিত নায়ক 'নায়করাজ' রাজ্জাক।

রেডিওটুডে নিউজ/এসবি

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের