বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

বৃহস্পতিবার,

২৯ ফেব্রুয়ারি ২০২৪,

১৭ ফাল্গুন ১৪৩০

Radio Today News

পর্দা উঠলো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের’

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:১০, ২০ জানুয়ারি ২০২৪

Google News
পর্দা উঠলো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের’

চলচ্চিত্র নিয়ে দেশের বৃহত্তম আয়োজন ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এর ২২তম পর্দা উঠলো। ৯ দিনের এ উৎসবে ৭৪ দেশের ২৫২টি চলচ্চিত্র দেখানো হবে। 

শনিবার বিকেলে রাজধানীর জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিক এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’ চলচ্চিত্রে ডেব্যু হওয়া ভারতীয় বাঙালি অভিনেত্রী শর্মিলা ঠাকুর, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, ঢাকাস্থ চীনা দূতাবাসের সাংস্কৃতিক উপদেষ্টা ইউ লিওয়েন। আরও উপস্থিত ছিলেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক সংসদ সদস্য শাহরিয়ার আলম ও উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

অর্থমন্ত্রী বলেন, চলচ্চিত্রের ভাষা সীমানা মানে না। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো ছবিগুলো তাই মানচিত্র ছাপিয়ে দর্শকের কাছে পৌঁছে দেবে আলোকিত সমাজের প্রত্যাশা। 

শর্মিলা ঠাকুর বলেন, একটি সমাজের জন্য, একটি জাতির জন্য নিজের সংস্কৃতি তুলে ধরার জন্য চলচ্চিত্র ছাড়া আর কোনো ভালো মাধ্যম হতে পারে না। কারণ একমাত্র চলচ্চিত্রের কোনো ভাষা নেই। 

তবে উদ্বোধনী আয়োজনে দেশি-বিদেশি অতিথিদের মাঝে কেবল রোজিনা ছাড়া দেশের বাণিজ্যিক ধারার চলচ্চিত্রজনদের দেখা যায়নি। 

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে আয়োজিত উৎসবের এবারের আসরে ৭৪টি দেশের ২৫২টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এরমধ্যে পূর্ণদৈর্ঘ্য ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি। এর মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র ৭১টি। উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তনে।

এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেনস ফিল্ম সেশন-এ প্রদর্শিত হবে ছবিগুলো।

উদ্বোধনী দিন দেখানো হয়েছে মুর্তজা অতাশ জমজম পরিচালিত ও জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’ ও শ্যাম বেনেগাল পরিচালিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব-একটি জাতির রূপকার’। 

উৎসবের সব প্রদর্শনীই বিনা মূল্যে উপভোগ করতে পারবে দর্শক। আসনসংখ্যা সীমিত থাকায় ‘আগে এলে আগে দেখবেন’ ভিত্তিতে আসন বণ্টন করা হবে। উৎসব চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের