সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

Radio Today News

বিশ্বের সবচেয়ে দামি কাপড় এটি!

রেডিওটুডে রিপোর্ট

প্রকাশিত: ২১:৫৮, ২৮ মার্চ ২০২৩

Google News
বিশ্বের সবচেয়ে দামি কাপড় এটি!

অনেকেই দামি ব্র্যান্ডেড জিনিস ব্যবহার করতে পছন্দ করেন। দামি বাড়ি, গাড়ি, জামা কাপড় থেকে জিনিস-পত্র কত কী। কিন্তু বিশ্বের সব থেকে দামি কাপড় সম্পর্কে কতজন জানেন? 

পৃথিবীর সবচেয়ে দামি কাপড়ের নাম হল ‘ভিকুনা’। এই ভিকুনা ফ্যাব্রিক বহু শতাব্দী ধরে রাজকীয় এবং ধনীদের পোশাকের অন্তর্ভুক্ত।

তবে শুধুমাত্র প্রাচীনকালেই নয়, বর্তমান সময়েও এই পোশাকের ব্যাপক চাহিদা রয়েছে। শীতকালে গরম পোশাক থেকে সাধারণ জামা-কাপড়ের মধ্যে সর্বাপেক্ষা আরামদায়ক পোশাকের মধ্যে অন্যতম ভিকুনা।
এই ভিকুনা হল, আন্দিজ পর্বতমালায় পাওয়া একটি উট, যারা বিশ্বের সবচেয়ে বিপন্ন প্রাণীদের মধ্যে অন্যতম। এদের পশম খুবই হালকা, পাতলা, সূক্ষ্ম এবং নরম হয়। এই পশমের তৈরি পোশাক বেশ আরামদায়কও হয়। ১৯৬০ সালে এদেরকে বিরল হিসাবে ঘোষণা করা হয়।

একটি পশমের কোট তৈরি করতে ৩৫ টি ভিকুনা থেকে উল অপসারণ করতে হয়। সে কারণে ইতালীয় কোম্পানি লোরো পিয়ানা পেরুর আন্দিজ রেঞ্জের কাছে ৫ হাজার একর জমিতে ভিকুনাদের জন্য একটি অভয়ারণ্য তৈরি করেছে।

এই ইতালিয় কোম্পানি লোরো পিয়ানাই ভিকুনার পোশাক তৈরি করে থাকে। জানা গেছে, সর্বোচ্চ মানের ভিকুনা উলের পুরুত্ব ১২-১৪ মাইক্রন। এই পশমের তৈরি পোশাকের আরামদায়কত্ব ১০০-র মধ্যে ৯৯। যা কাশ্মীরি পশমিনা ও বেবি আলপাকার থেকেও কম।

তালিকায় কোম্পানি লোরো পিয়ানাই তাদের ওয়েব সাইটে এই ভিকুনা দিয়ে তৈরি একজোড়া মোজার দাম প্রায় ৮০ হাজার টাকা এবং শার্টের দাম প্রায় ৪.২৩ লক্ষ টাকা। সেই কারণেই ভিকুনার তৈরি পোশাককে বিশ্বের সবথেকে দামি কাপড় বলা হয়।

রেডিওটুডে নিউজ/মুনিয়া

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের