রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

রোববার,

২৭ নভেম্বর ২০২২,

১৩ অগ্রাহায়ণ ১৪২৯

Radio Today News

ঘরোয়া ভাবে চুলকানি ও ক্ষত সারানোর উপায়

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ০০:২২, ১৭ নভেম্বর ২০২২

ঘরোয়া ভাবে চুলকানি ও ক্ষত সারানোর উপায়

ফাইল ছবি

চর্মরোগ গুলোর মধ্যে একটি প্রধানতম ফাঙ্গাল ইনফেকশন হল দাদ। এটি একটি বিরক্তিকর প্রকৃতির চর্মরোগ। আক্রান্ত স্থানটি গোল হয়ে লাল রং ধারণ করে। এবং প্রচন্ড চুলকানি এবং যন্ত্রণাদায়ক হয়ে থাকে।

ছোঁয়াচে প্রকৃতির এই চর্মরোগটি শরীরের এক স্থান থেকে বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে। তাই দ্রুত এই চর্ম রোগটি সারানোর ব্যবস্থা না নিলে তা শরীরের বিভিন্ন স্থানে দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে।

এই চর্মরোগটি তে আক্রান্ত সকলকে ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরী। তবে এর পাশাপাশি কয়েকটি ঘরোয়া উপায় বা পদ্ধতি অবলম্বনের মাধ্যমেও দাদ নির্মূলে বেশ কার্যকরী।

চলুন তাহলে জেনে আসা যাক ঘরোয়া উপায়ে কিভাবে দাদ নির্মূল করা যেতে পারে :

১. দাদ নির্মূলে একটি কার্যকরী ভূমিকা বা অবদান রাখে নারকেল তেল। নারকেল তেলে থাকা উপস্থিত অ্যান্টি ব্যাকটেরিয়াল আক্রান্ত স্থানের জ্বালাপোড়া এবং ত্বকের চুলকানি কমাতে বেশ সাহায্য করে।

২. কিছুটা হলুদ বাটা আক্রান্ত স্থানে লাগিয়ে রাখলেও দাদ ধীরে ধীরে সেরে উঠতে পারে। হলুদে উপস্থিত এন্টিসেপটিক ও এন্টিফাঙ্গাল গুণ সমৃদ্ধ থাকায় এটি নিয়মিত ব্যবহারের মাধ্যমে সারবে দাদ।

৩. ঘরোয়া উপায়ের দ্রুততার সঙ্গে দাদ নির্মূল করণে নিমপাতা একটি দারুন ভাবে সহায়ক। কিছুটা নিমপাতা বেটে তাদের উপর লাগালে এই সমস্যা থেকে অতীব দ্রুত মুক্তি পাওয়া যায়।

৪. দাদ সারানোর ক্ষেত্রে রসুনের ভূমিকাও বেশ কার্যকরী। ফাঙ্গাল ইনফেকশন দূরীকরণে রসুন বেশ সহায়ক। দুই কোয়া রসুন থেঁতো করে তাদের ওপরে নিয়মিত লাগালে এটি নির্মূল হবে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের