শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

শুক্রবার,

২৯ মার্চ ২০২৪,

১৫ চৈত্র ১৪৩০

Radio Today News

নানা গুণাগুনে সমৃদ্ধ মিষ্টি আলু

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৯:২২, ২ ফেব্রুয়ারি ২০২৩

Google News
নানা গুণাগুনে সমৃদ্ধ মিষ্টি আলু

মিষ্টি আলু

শীত মৌসুমে বাজারে ভরপুর সকল যাবতীয় শীত কালীন সবজির পাশাপাশি যে জিনিসটি পাওয়া যায় সেটি হলো মিষ্টি আলু। ছোট থেকে বড় সকলেই কিন্তু মিষ্টি আলু খেতে বেশ পছন্দ করে থাকে। মিষ্টি আলু খেতে যেমনি সুস্বাদু, ঠিক তেমনি এর রয়েছে কিছু ঔষধি গুনাগুন।

মিষ্টি আলুতে রয়েছে ম্যাগনেসিয়াম, আয়রন, পটাশিয়াম, ক্যালসিয়াম এবং এন্টিঅক্সিডেন্টে ভরপুর। এছাড়াও মিষ্টি আলুতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন  যা শরীরে ভিটামিন 'এ' এর ঘাটতি পূরণে সহায়ক। শুধু তাই নয় মিষ্টি আলু এবং এর পাতা দুটোই ডায়াবেটিস নিয়ন্ত্রণের ক্ষেত্রে বিশেষভাবে উপকারী।

মিষ্টি আলুর যাবতীয় গুনাগুন সম্পর্কে চলুন জেনে আসা যাক:

১. বিটা ক্যারোটিন অ্যান্টিঅক্সিডেন্ট এ সমৃদ্ধ মিষ্টি আলুর রয়েছে বহু ঔষধি গুণ। ভিটামিন সি এবং ভিটামিন বি কমপ্লেক্স সমৃদ্ধ মিষ্টি আলু দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষভাবে ভূমিকা রাখে।

২. এছাড়াও মিষ্টি আলু শরীরের প্রদাহ কমাতে এবং চর্বির কোষ গুলোর বৃদ্ধির প্রতিরোধ করতে বিশেষভাবে সহায়ক। ফলে মিষ্টি আলু শরীরের ওজন কমাতে বিশেষভাবে সাহায্য করে থাকে।

৩. বিটা ক্যারোটিন এবং বিভিন্ন ভিটামিনের ভরপুর মিষ্টি আলু চোখে ম্যাকুলার  ডিজাইনারেশনের মত রোগ না হতে, এবং দৃষ্টিশক্তি বৃদ্ধিতে বিশেষভাবে সহায়ক।

৪. মিষ্টি আলু কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে এবং হৃদরোগ প্রতিরোধে বিশেষভাবে সহায়ক। সিদ্ধ করা মিষ্টি আলুতে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে এর ফলে ডায়াবেটিসের রোগীরা এটি খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের