বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

শিশুদের কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

রেডিও টুডে রিপোর্ট

প্রকাশিত: ১৬:৩৯, ২৫ মার্চ ২০২৩

Google News
শিশুদের কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

শিশুদের কিডনি রোগের লক্ষণ ও প্রতিকার

শুধু বড়দের ক্ষেত্রেই নয় ছোটদের ক্ষেত্রেও কিন্তু কিডনি রোগে আক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে। ছোটদের কিডনি রোগে আক্রান্ত হওয়ার পেছনে মূলত জিনগত কারণ সংক্রমনের প্রভাব অথবা রোগ প্রতিরোধ শক্তি কম হওয়ার কারণে হতে পারে।

এ বিষয়ে চিকিৎসকরা জানান, খুবই ছোট শিশুদের ক্ষেত্রে অনেক সময় এই ডায়াপার থেকে সংক্রমিত হয়। মলের জায়গা থেকে ময়লা প্রসাবের পথ দিয়ে ভিতরে ঢুকে যেতে পারে। এছাড়া প্রস্রাব চেপে রাখে, সেখান থেকেও মূত্রনালীতে সংক্রমনের ফলে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

এছাড়াও কষ্টকাঠিন্য একটি কারণ। শিশুরা পানি কম খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য থেকে ইউটিআই দেখা দেয়। এ বিষয়ে চিকিৎসকদের মতামত হলো, এই সমস্যা যদি দীর্ঘ সময় ধরে চলতে থাকে অথবা শিশুর বছরে চার-পাঁচবার এই সমস্যা হতে দেখা দেয়, তাহলে কিডনি ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

শিশুদের ক্ষেত্রে কিডনির অসুখের লক্ষণ গুলো কি?

দেখা যায় কিডনির অসুখ হলে হাত-পা অথবা মুখ ফুলে যায়। এছাড়া ক্রমিক কিডনি রোগের আরও এক লক্ষণ হল প্রসাবের মাত্রা বেড়ে যাওয়া বা কমে যাওয়া। প্রস্রাবে অতিরিক্ত ফেনা হওয়া বা রক্তপাত হওয়া কিডনি রোগের লক্ষণ। হঠাৎ শিশুর ক্ষুধা কমে যাওয়া, দীর্ঘমেয়াদি জ্বর, ক্লান্তি, বমি বমি ভাব, দুর্বলতা, শ্বাসকষ্ট, ওজন কমে যাওয়ার মত সমস্যা দেখা দিলেও সতর্ক হতে হবে অভিভাবকদের।

শিশুদের ক্ষেত্রে কিডনি ভালো রাখতে কি করবেন?

পরিমাণ মতো পানি খাওয়া এবং দুই তিন ঘণ্টার মধ্যে প্রস্রাব করা এগুলো ছোটদের শেখাতে হবে। ছাড়াও শিশুদের ক্ষেত্রে প্রস্রাব চেপে রাখার প্রবণতা দূর করতে হবে। পাশাপাশি ছোটদের প্যাকেটজাতকরণ খাবার থেকে দূরে রাখতে হবে। এই ধরনের খাবারে অতিরিক্ত লবণ থাকে যেটা স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়।

এস আর

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের