শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

শনিবার,

২৭ এপ্রিল ২০২৪,

১৪ বৈশাখ ১৪৩১

Radio Today News

পৌনে ১৪ লক্ষ মৃগীরোগীর চিকিৎসার গাইডলাইন প্রস্তুত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৪:৩৪, ২৫ নভেম্বর ২০২১

আপডেট: ০৪:৪৭, ২৫ নভেম্বর ২০২১

Google News
পৌনে ১৪ লক্ষ মৃগীরোগীর চিকিৎসার গাইডলাইন প্রস্তুত

ছবি: সংগৃহীত

দেশে প্রায় পৌনে ১৪ লাখ মৃগীরোগী আছে। গবেষণায় প্রমাণিত হয়েছে, এ সব রোগীদের সঠিক ভাবে রোগ নির্ণয় ও চিকিৎসা করলে ৭০ ভাগ রোগী ভালো থাকবেন। মৃগীরোগীদের চিকিৎসার জন্য মৃগীরোগ চিকিৎসার গাইডলাইন তৈরী করা হয়েছে।

আজ বুধবার (২৪ নভেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে ঢাকার হোটেল ইন্টার কন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এই গাইড লাইনে উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

‘সোসাইটি অফ নিউরোলজিস্ট অফ বাংলাদেশ’ এর উদ্যোগে তৈরিকৃত এই গাইড লাইন প্রকাশের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর। স্বাস্থ্য অধিদপ্তরের  মহাপরিচালক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, বিসিপিএস সভাপতি অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ। সভাপতিত্ব করেন সোসাইটি অফ নিউরোলজিস্ট বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ কোরাইশী। 

স্বাগত বক্তব্য রাখেন সোসাইটি অফ নিউরোলজিস্ট বাংলাদেশের মহাসচিব ও  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের  নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভী। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, মৃগী রোগের চিকিৎসায় দেশে আধুনিক মানের ইনস্টিটিউট গড়ে তোলা হবে। মৃগীরোগ নিয়ে এক সময় ভুল ধারণা ছিল। বলা হতো ভূতে ধরেছে। কিন্তু এটা ভুল ধারণা। গর্ভবতী মা যদি আঘাতপ্রাপ্ত হয় বা প্রসবের সময় মায়ের অক্সিজেন স্বল্পতা দেখা দেয় তবে নবজাতকের মাঝে বা শিশুর মাঝে মৃগীরোগের সমস্যা দেখা দিতে পারে।

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ মৃগীরোগীদের সহানুভূতির সাথে চিকিৎসাসেবা দেয়ার  আহ্বান জানিয়ে বলেন, মৃগীরোগ বিষয়ে আন্তর্জাতিকমানের প্রশিক্ষণের ব্যবস্থাসহ এই রোগের চিকিৎসার বিষয়ে সুযোগ-সুবিধা আরো বৃদ্ধি করা হবে।

অনুষ্ঠানে বিশেষজ্ঞরা জানান, বিশ্বে প্রায় ৫ কোটি লোক মৃগীরোগে আক্রান্ত। বাংলাদেশে প্রতি হাজারে প্রায় ৮.৪ জন লোক মৃগীরোগে আক্রান্ত। সেই হিসেবে দেশে প্রায় পৌনে ১৪ লক্ষ মৃগীরোগী আছে। সঠিকভাবে রোগ নির্ণয় এবং চিকিৎসা নিলে ৭০ ভাগ মৃগীরোগী ভালো থাকে।  


 

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের