শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

শুক্রবার,

১৭ সেপ্টেম্বর ২০২১,

২ আশ্বিন ১৪২৮

Radio Today News

গরম থেকে যেভাবে বাঁচাবেন আপনার ত্বক

রাফিয়া রহমান

প্রকাশিত: ১৯:৪৫, ২১ আগস্ট ২০২১

গরম থেকে যেভাবে বাঁচাবেন আপনার ত্বক

ছবি: সংগৃহীত

সময়টা বর্ষা মৌসুম হলেও যখন মেঘ বা বৃষ্টি থাকে না তখন ভ্যাপসা গরমে প্রচন্ড অস্থির লাগে। বিশেষ করে যারা কর্মজীবি নারী তাদের তো রোদ বা গরম যাই হোকনা কেনো, বাইরে তো যেতেই হয়। তাই এসময়ে রূপ সচেতন নারীরা বেশ চিন্তিত থাকেন। 

সূর্যের অতিবেগুনি রশ্নি আমাদের ত্বকের প্রচন্ড ক্ষতির কারন হতে পারে। যেমন, অনেক সময় রোদের কারনে ত্বকে মেছতা বা ব্রণ হতে পারে। তাছাড়া রোদ থেকে সুরক্ষার পদ্ধতি না নিলে ত্বকে অ্যাকজিমা হতে পারে, ত্বক কালো হয়ে যেতে পারে। তাই রোদ থেকে ত্বকের ক্ষতি এড়াতে যা করতে হবে।

তাই ত্বক বাঁচাতে অবশ্যই ঘরের বাইরে যাওয়ার ১০ থেকে ১৫ মিনিট আগে প্রথমে ভালো ভাবে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুতে হবে। চাইলে এক টুকরো বরফ মুখে হাল্কা করে ঘসতে পারেন। এর পর ভালো কোনো ব্র্যান্ডের সানস্কিন ক্রিম লাগিয়ে আপনি আপনার পছন্দোমত  মেক আপ করতে পারেন। যখন বাসায় ফিরবেন তখন প্রথমেই ঠান্ডা পানি দিয়ে মুখটা ভালো ভাবে ধুয়ে নিবেন। তার পর চেষ্টা করবেন ঘরে তৈরী কোনো প্যাক লাগাতে। এক্ষেত্রে এক চামচ টকদই এর সাথে ডিমের সাদা অংশ এবং সামান্য চালের গুঁড়ো মিশিয়ে প্যাক বানিয়ে মুখে লাগাতে পারেন। ২০ মিনিট রাখার পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকের রোদে পোড়া ভাব দূর হবে।

এছাড়া রাতে ঘুমানোর আগে অবশ্যই ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। আর ভিতর থেকে ত্বক সুন্দর রাখতে বেশি বেশি পানি পান করার পাশাপাশি শাকসবজি আর ফল খাওয়ার অভ্যাস করতে হবে। চাইলে রোদ থেকে বাঁচতে ছাতা ব্যবহার করতে পারেন।

রেডিওটুডে নিউজ/ইকে

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের