রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৫ মাঘ ১৪২৯

রোববার,

২৯ জানুয়ারি ২০২৩,

১৫ মাঘ ১৪২৯

Radio Today News
bangas biscuit

জাতিসংঘের প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয়

ইয়েমেনের ৫,০০০ কিডনি রোগীর জীবন বাঁচাতে হস্তক্ষেপ করুন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:১০, ২৭ নভেম্বর ২০২২

আপডেট: ১৫:১০, ২৭ নভেম্বর ২০২২

ইয়েমেনের ৫,০০০ কিডনি রোগীর জীবন বাঁচাতে হস্তক্ষেপ করুন

ইয়েমেনের পাঁচ হাজারেরও বেশি কিডনি রোগীর জীবন বাঁচানোর লক্ষ্যে হস্তক্ষেপ করতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

যুদ্ধ-বিধ্বস্ত ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, সৌদি-নেতৃত্বাধীন অবরোধের কারণে সরবরাহ বন্ধ থাকায় সেদেশের স্বাস্থ্য খাতে জরুরি ওষুধসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জামের ভয়াবহ স্বল্পতা দেখা দিয়েছে। 

ওই মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে বলেছে, কিডনি রোগীদের চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সামগ্রী আমদানি করতে বাধা দিচ্ছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ডায়ালিসিস করার সামগ্রীর স্বল্পতার কারণে হাজার হাজার কিডনি রোগীর জীবন তাৎক্ষণিক হুমকির মুখে পড়েছে। জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থাগুলো ইয়েমেনি রোগীদের জীবন বাঁচানোর ক্ষেত্রে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করবে বলে বিবৃতিতে আশা প্রকাশ করা হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. আনিস আল-আসবাহি বলেছেন, প্রথমদিকে সানা-ভিত্তিক জাতীয় ঐক্যমত্যের সরকার কিডনি রোগীদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা-সামগ্রী সরবরাহ করেছে। পরবর্তীতে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ইয়েমেনের হাসপাতালগুলোতে ডায়ালিসিস রোগীদের চিকিৎসার ব্যবস্থা করে। 

কিন্তু এসব সংস্থার কার্যক্রমও যুদ্ধ ও নিষেধাজ্ঞার কারণে মারাত্মকভাবে সীমিত হয়ে পড়েছে বলে আসবাহি জানান। তিনি ইয়েমেনের ওপর সৌদি আরবের আরোপিত জল, স্থল ও আকাশপথের অবরোধ তুলে নেয়ার লক্ষ্যে রিয়াদের ওপর চাপ দিতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের