বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

বৃহস্পতিবার,

২৫ এপ্রিল ২০২৪,

১২ বৈশাখ ১৪৩১

Radio Today News

পানির নিচে বসবাস করে বিশ্বরেকর্ড গড়েছেন প্রফেসর

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:০৯, ১৭ মে ২০২৩

Google News
পানির নিচে বসবাস করে বিশ্বরেকর্ড গড়েছেন প্রফেসর

পানির নিচে সবচেয়ে দীর্ঘ সময় বসবাসের নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার (ইউএসএফ) এক প্রফেসর। একটানা ৭৪ দিন পানির নিচে একটি লজে রয়েছেন তিনি। তবে রেকর্ড হলেও এখনই ওপরে উঠছেন না জোসেফ দিতুরি নামে ঐ ব্যক্তি। রেকর্ডকে ১০০ দিনে পৌঁছে তবেই সূর্যের মুখ দেখবেন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের খবর অনুসারে, গত শনিবার ছিল পানির নিচে জোসেফের ৭৪তম দিন। এর আগে ২০১৪ সালে দুই প্রফেসর পানির নিচে সর্বোচ্চ ৭৩ দিন বসবাসের রেকর্ড গড়েন।

ফ্লোরিডার কি লারগো এলাকায় সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ ফুট গভীরে অবস্থিত জুলস আন্ডারসি লজ। এটি যুক্তরাষ্ট্রে পানির তলদেশে একমাত্র হোটেল বলে দাবি করা হয়। সেখানেই থাকছেন জোসেফ দিতুরি।

রবিবার এক টুইটে তিনি বলেন, ‘আবিষ্কারের কৌতূহলই আমাকে এখানে নিয়ে এসেছে। প্রথম দিন থেকে আমার লক্ষ্য ছিল আগামী প্রজন্মকে অনুপ্রাণিত করা, সামুদ্রিক জীবন নিয়ে পড়াশোনা করা বিজ্ঞানীদের সাক্ষাত্কার নেওয়া এবং প্রতিকূল পরিবেশে মানবদেহ কীভাবে কাজ করে, তা শেখা। দীর্ঘদিন অতিরিক্ত চাপযুক্ত পরিবেশে মানবদেহ কেমন প্রতিক্রিয়া দেখায়, তা নিয়ে গবেষণা করছেন জোসেফ। পানির নিচে থাকা অবস্থায় তিনি শুধু নিজের সম্পর্কেই শিখছেন না, বরং অনলাইনে বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ক্লাসও নিচ্ছেন।

ইউএসএফের তথ্যমতে, জোসেফকে পরীক্ষা-নিরীক্ষার জন্য একটি মেডিক্যাল টিম নিয়মিত জুলস আন্ডারসি লজে যায়। সেখানে তার ব্লাড প্যানেল, আলট্রাসাউন্ড ও ইলেকট্রো কার্ডিওগ্রামের পাশাপাশি স্টেম সেল পরীক্ষাসহ একাধিক মনোসামাজিক, মনস্তাত্ত্বিক পরীক্ষা করা হয়। এক জন মনোবিজ্ঞানী ও মনোরোগ বিশেষজ্ঞ দীর্ঘ সময়ের জন্য বিচ্ছিন্ন ও সীমাবদ্ধ পরিবেশে বসবাসের মানসিক প্রভাবগুলো নথিভুক্ত করছেন। জোসেফ রোজ ভোর ৫টায় ঘুম থেকে উঠে ব্যায়াম করেন। তার খাদ্যতালিকায় থাকে ডিম-স্যালমন মাছসহ নানা ধরনের প্রোটিনসমৃদ্ধ খাবার। রান্নাবান্নার জন্য তার কাছে একটি মাইক্রোওয়েভও রয়েছে। 

অবশ্য পানির নিচে এই ৭৪ দিন পুরোপুরি একা ছিলেন না প্রফেসর জোসেফ। এই সময়ের মধ্যে ৩০ জন প্রাপ্তবয়স্ক এবং ১৫ জন মিডল ও হাই স্কুল শিক্ষার্থী লজে গিয়ে তার সঙ্গে সময় কাটিয়েছেন। জোসেফ আগামী ৯ জুন পানির ওপরে উঠে আসবেন বলে আশা করা হচ্ছে।

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের