সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

সোমবার,

২৬ ফেব্রুয়ারি ২০২৪,

১৩ ফাল্গুন ১৪৩০

Radio Today News

ইসরায়েলে হামাসের রকেট হামলা, জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৫২, ৮ ডিসেম্বর ২০২৩

Google News
ইসরায়েলে হামাসের রকেট হামলা, জাতিসংঘে যুদ্ধবিরতির প্রস্তাব

গাজা ইস্যুতে আবারও বৈঠকে বসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। শুক্রবার এই বৈঠকে যুদ্ধবিরতি প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরা। এর আগে ইসরায়েলের দক্ষিণাঞ্চলে সেদেরত শহর লক্ষ্য করে ৪টি রকেট হামলা চালিয়েছে হামাস। 

হামাসের চারটি রকেটের মধ্যে ২টি হামলা প্রতিহত করা হয়েছে এবং বাকি ২টি শহরের বাইরে আঘাত হেনেছে বলে জানায় ইসরায়েলি কর্তৃপক্ষ। তবে এতে কেউ হতাহত হয়নি।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অধিকৃত পশ্চিম তীরে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। 

শুক্রবার আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের প্রবেশে বাধা দেয় ইসরায়েল। খান ইউনিসে জল, স্থল ও আকাশ পথে হামলা চালিয়ে হামাসের ৪৫০ লক্ষ্যবস্তু ধ্বংস ও কয়েকজন নেতাকে হত্যার দাবি করেছে ইসরায়েল। বিমান হামলায় খান ইউনিসে বহু ফিলিস্তিনি হতাহত হয়েছে বলে জানিয়েছে রেড ক্রিসেন্ট।

গাজায় যুদ্ধবিরতি শেষ হওয়ার এক সপ্তাহ পর এবার আবার যুদ্ধবিরতির প্রস্তাব এসেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে। তবে আমেরিকা ভোট দেবে না বলেই মনে করা হচ্ছে। এরই মধ্যে এই প্রস্তাবের বিরোধিতা করেছে ইসরায়েল।

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের অ্যাম্বাসেডর গিলাদ এরদান বলেন, ‘এই প্রস্তাব আমরা প্রত্যাখ্যান করলাম।’ এ ব্যাপারে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ‘হামাসের হামলার কারণে গাজাবাসীকে শাস্তি পেতে হবে কেন? এটি ঠিক হলো না।’ 

এদিকে প্রথমবারের মতো গাজা ইস্যুতে ইসরায়েলের ভূমিকার কড়া সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্থানীয় সময় বৃহস্পতিবার তিনি বলেন, ‘বেসামরিক নাগরিকদের রক্ষায় ইসরায়েল সরকার যে লক্ষ্যের কথা বলেছিল, তার সঙ্গে তাদের আচরণের ফারাক থেকে যাচ্ছে।’

রেডিওটুডে নিউজ/আনাম

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের