বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

পরীক্ষামূলক প্রকাশ

বুধবার,

২০ অক্টোবর ২০২১,

৫ কার্তিক ১৪২৮

Radio Today News

নোবেল জয়ী মারিয়া রোসাকে অবশেষে দুদার্তের অভিনন্দন !

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৪২, ১২ অক্টোবর ২০২১

নোবেল জয়ী মারিয়া রোসাকে অবশেষে দুদার্তের অভিনন্দন !

এবছর যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রোসা এবং রাশিয়ার আরেক সাংবাদিক দিমিত্রি মুরাতোভ। নোবেল শান্তি পুরস্কার জয়ের পর বিশ্বজুড়ে প্রশংসায় ভাসছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তের কড়া সমালোচক হিসেবে পরিচিত মারিয়া রোসা। গোটা দুনিয়ার প্রশংসা কুড়ালেও প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তে এতদিন রোসাকে অভিনন্দন বা কোনো প্রতিক্রিয়া জানান নি। নিজ দেশের গণমাধ্যমকর্মীর এমন সাফল্যে তাই আর চুপচাপ থাকতে পারলেন না দুতার্তে। 

তবে নীরবতা ভেঙ্গে অবশেষে অভিনন্দন জানিয়েছেন মারিয়া রোসাকে। একইসাথে দুতার্তে জানিয়েছেন, এই অর্জনে তিনি দারুণ খুশি!

প্রেসিডেন্ট দুতার্তের কার্যালয়ের মুখপাত্র হ্যারি রক সোমবার (১১ অক্টোবর) নিয়মিত এক সংবাদ সম্মেলনে মারিয়া রোসার নোবেল জয়ের জন্য প্রেসিডেন্ট এবং তাঁর সমর্থকদের পক্ষ থেকে এই অভিনন্দন বার্তার কথা জানান। হ্যারি রক জানান, এই বিজয়কে ফিলিপাইনের বিজয় বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট দুতার্তে। খবর আল জাজিরার।  

মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিতে বীরত্বপূর্ণ কাজের জন্য এবছর মারিয়া রোসা এবং দিমিত্রি মুরাতোভকে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করে নোবেল কমিটি। 

সংবাদ মাধ্যম র‌্যাপলার ওয়েবসাইটের সহ-প্রতিষ্ঠাতা মারিয়া রোসা দীর্ঘদিন যাবৎ তার কাজের মাধ্যমে প্রেসিডেন্ট দুতার্তের বিতর্কিত মাদক বিরোধী পরিকল্পনা নিয়ে সমালোচনা করে আসছেন। দুতার্তের সরকার এবং সামাজিক মাধ্যমকে ব্যবহার করে বিরোধী পক্ষকে দমন বিষয়ে র‌্যাপলারে বিভিন্ন প্রতিবেদন প্রকাশ করায় নানা ধরণের আইনি সমস্যা মোকাবেলা করতে হচ্ছে মারিয়া রোসাকে।   

মারয়া রোসাই ফিলিপাইনের প্রথম কোনো ব্যক্তি যিনি নোবেলের মতো মর্যাদাপূর্ণ পুরস্কারে ভূষিত হলেন। একইসাথে এবছর নোবেল জয়ী প্রথম নারীও তিনি।

রেডিওটুডে নিউজ/এসইউ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের