মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

মঙ্গলবার,

১৬ এপ্রিল ২০২৪,

৩ বৈশাখ ১৪৩১

Radio Today News

নেতানিয়াহু সরকারের পদত্যাগের দাবিতে ১০ হাজার ইসরায়েলির বিক্ষোভ

রেডিওটুডে ডেস্ক

প্রকাশিত: ১৫:৪৪, ১ এপ্রিল ২০২৪

Google News
নেতানিয়াহু সরকারের পদত্যাগের দাবিতে ১০ হাজার ইসরায়েলির বিক্ষোভ

বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের পদত্যাগ ও আগাম নির্বাচনের এবং সামরিক বাহিনীতে অতি-অর্থোডক্স ইহুদিদের চাকরি মঞ্জুর করার বিরুদ্ধে জেরুজালেমে বিক্ষোভ করেছে কয়েক হাজার ইসরায়েলি নাগরিক। গত ৭ অক্টোবর গাজায় ইসরায়েলি বাহিনী হামলা চালানোর পর এটি সবচেয়ে বড় সরকারবিরোধী বিক্ষোভ।

ইসরায়েলের এন১২ নিউজ বলেছে, রবিবার জেরুজালেমে অবস্থিত ইসরায়েলের পার্লামেন্ট- নেসেটের সামনে সরকারবিরোধী এই বিক্ষোভে অংশ নিয়েছে ১০ হাজারের বেশি মানুষ। এসময় জেরুজালেম শহরের গুরুত্বপূর্ণ মহাসড়ক বেগিন বুলেভার্ড অবরোধ করে রাখে বিক্ষেভকারীরা। এই বিক্ষোভে নেতানিয়াহুর পদত্যাগ এবং আগাম নির্বাচনের দাবিতে স্লোগান উঠেছে। একইসঙ্গে হামাসের কাছে বন্দি ইসরায়েলি জিম্মিদের মুক্ত করার দাবিও জানানো হয়েছে।

এদিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান দিয়ে দুর্গন্ধযুক্ত পদার্থমিশ্রিত পানি ব্যবহার করেছে।

এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সরকারের বিতর্কিত বিচার বিভাগের সংশোধনের বিরুদ্ধে ও সরকারেরর পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে কয়েক লাখ ইসরায়েলি, যা কয়েক মাস ধরে চলে।

ইসরায়েলের বিচার ব্যবস্থাকে সংশোধন এবং সুপ্রিম কোর্টকে দুর্বল করতে গত বছরের শুরুতেই একটি পরিকল্পনা উন্মোচন করে নেতানিয়াহুর সরকার। এসব সংস্কার বাস্তবায়নে ইসরায়েলের পার্লামেন্টের পক্ষে সুপ্রিম কোর্টের রায়গুলোকে বাতিল করা সহজ হবে। বিতর্কিত এই বিচারিক সংস্কারের পরিকল্পনাই ইসরায়েলজুড়ে বিক্ষোভের সূত্রপাত করেছিল।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে ফিলিস্তিন স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার পর এই সরকারবিরোধী বিক্ষোভ দমে যায়। তবে যুদ্ধের বর্তমান পরিস্থিতিতে ফের নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করার জন্য রাস্তায় নেমেছেন ইসরায়েলিরা।

সূত্র: রয়টার্স, বিবিসি

রেডিওটুডে/এমএমএইচ

সর্বশেষ

সর্বাধিক সবার কাছের